দ্বিতীয় ভারতীয় হিসেবে টেস্টে অশ্বিনের ৫০০ উইকেট

আগের টেস্টেই মাইলফলকের একদম কাছে চলে এসেছিলেন অশ্বিন। রাজকোটেই তা স্পর্শ করে ফেলা অনুমিত ছিলো, হলোও তাই।
Ravichandran Ashwin

সুইপ করে সীমানা ছাড়া করতে গিয়েছিলেন জ্যাক ক্রলি। তবে রবীচন্দ্রন অশ্বিনের বলটা পুরো ব্যাটে পেলে না তিনি।  ফাইন লেগে একটু বামে সরে সহজ ক্যাচ হাতে জমান রজত পাতিদার। অশ্বিনকে ঘিরে উল্লাসে মাতে পুরো ভারতীয় দল। মাত্র দ্বিতীয় ভারতীয় হিসেবে পাঁচশো উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেললেন এই অফ স্পিনার।

আগের টেস্টেই মাইলফলকের একদম কাছে চলে এসেছিলেন অশ্বিন। রাজকোটেই তা স্পর্শ করে ফেলা অনুমিত ছিলো, হলোও তাই। ৯৮তম টেস্টে ৫০০ উইকেট পেলেন তিনি। পাঁচশো উইকেট পাওয়া টেস্ট ইতিহাসের নবম বোলার তিনি। অফ স্পিনার হিসেবে তৃতীয়। ৫০০ উইকেট পাওয়া অশ্বিনের গড় দারুণ। গড়ে মাত্র ২৩.৮৮ রান দিয়ে তিনি পেয়েছেন একটি করে উইকেট। প্রতিটি উইকেটের জন্য অশ্বিনকে করতে হয়েছে ৫১.৪৩ বল। 

ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট লেগ স্পিনার অনিল কুম্বলের। ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নিয়ে অবসরে যান কিংবদন্তি স্পিনার। ৩৭ পেরুনো অশ্বিনের সুযোগ আছে কুম্বলেকেও ছাড়িয়ে যাওয়ার।

বোলিংয়ে মাইলফলক স্পর্শের দিনে ব্যাট হাতেও অবদান রাখেন অশ্বিন। ৩৩১ রানে ৭ উইকেট পড়ার পর নেমে ধ্রুব জুরেলকে নিয়ে গড়েন ৭৭ রানের জুটি, তাদের জুটিতে ভারত পেরিয়ে যায় চারশো। অশ্বিন শেষ পর্যন্ত আউট হন ৮৯ বলে ৩৭ রান করে। ভারত থামে ৪৪৫ রানে।

জবাব দিতে নেমে দারুণ আগ্রাসী শুরুর পর অশ্বিনের বলেই প্রথম ধাক্কা খেল ইংল্যান্ড। ১৪তম ওভারে ৮৯ রানে প্রথম উইকেট হারিয়েছে তারা।

Comments