জয়সওয়ালের ডাবল সেঞ্চুরি ও জাদেজার ঘূর্ণিতে ভারতের রেকর্ডগড়া জয়

ভারত ইংল্যান্ডকে হারিয়েছে ৪৩৪ রানের বিশাল ব্যবধানে। টেস্ট ক্রিকেটে রানের হিসাবে এটাই তাদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড।
ছবি: এএফপি

পিঠের অস্বস্তিতে আগের দিন আহত অবসরে যাওয়া যশস্বী জয়সওয়াল ক্রিজে ফিরে চালালেন তাণ্ডব। টেস্টে ইতিহাসে ব্যক্তিগত ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে ভাগ বসিয়ে হাঁকালেন টানা দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তাতে প্রতিপক্ষকে সাড়ে পাঁচশ ছাড়ানো পাহাড়সম কঠিন লক্ষ্য ছুঁড়ে দিল ভারত। সেটা তাড়ায় একটুও সুবিধা করতে পারল না ইংল্যান্ড। বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজার স্পিন বিষে কাবু হয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ল তারা।

রোববার রাজকোটে সিরিজের তৃতীয় টেস্টের চতুর্থ দিনে অনায়াস জয় পেয়েছে ভারত। পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে দলটি পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ২-১ ব্যবধানে। তারা সফরকারীদের হারিয়েছে ৪৩৪ রানের বিশাল ব্যবধানে। টেস্ট ক্রিকেটে রানের হিসাবে এটাই তাদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড। এর আগে ২০২১ সালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ভারতীয়রা হারিয়েছিল ৩৭২ রানে।

শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচের লাগাম মুঠোয় রাখা ভারত প্রথম ইনিংসে ৪৪৫ রান করে ইংল্যান্ডকে গুটিয়ে দেয় ৩১৯ রানে। ১২৬ রানের বিশাল লিড পাওয়ার পর ৪ উইকেটে ৪৩০ রান তুলে এদিন চা বিরতির আগে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ফলে ইংলিশদের সামনে দাঁড়ায় ৫৫৭ রানের লক্ষ্য ছোঁয়ার দুরূহ চ্যালেঞ্জ। কিন্তু প্রতিপক্ষের স্পিনে কাবু হয়ে তারা ৩৯.৪ ওভারে স্রেফ ১২২ রানে থেমে যায়।

ব্যাটে-বলে সমান অবদান রেখে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন জাদেজা। একমাত্র ইনিংসে ব্যাটিংয়ে সেঞ্চুরি হাঁকিয়ে ১১২ রানের পর বোলিংয়ে দুই ইনিংস মিলিয়ে তার শিকার ৯২ রানে ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে একাই ধসিয়ে দেন তিনি। ৪১ রান খরচায় তিনি পান ৫ উইকেট। প্রথম ইনিংসে তিনি ২ উইকেট নিয়েছিলেন ৫১ রানে। 

পরপর দুই টেস্টে ডাবল সেঞ্চুরি করা জয়সওয়াল আলো ছড়ান ব্যাট হাতে। আগের দিনের ১৩৩ বলে ১০৪ রান নিয়ে খেলতে নেমে তিনি দ্বিশতক পূর্ণ করেন ২৩১ বলে। শেষমেশ ২৩৬ বলে ২১৪ রানে অপরাজিত থাকেন তিনি। তরুণ বাঁহাতি ওপেনার ১৪ চারের সঙ্গে মারেন ১২ ছক্কা। জয়সওয়াল স্পর্শ করেন পাকিস্তানের সাবেক তারকা ওয়াসিম আকরামের রেকর্ড। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ১৯৯৬ সালে ২৫৭ রানের ইনিংসের পথে ১২ ছক্কা মেরে রেকর্ড গড়েছিলেন তিনি। টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার কীর্তি এখন যৌথভাবে তাদের।

দ্বিতীয় ইনিংসে মাত্র ৫০ রানে ৭ উইকেট হারানো ইংল্যান্ডের দলীয় সংগ্রহ একশ ছাড়ায় মার্ক উডের কল্যাণে। দশ নম্বরে নেমে দলের হয়ে সর্বোচ্চ ৩৩ রান করেন তিনি। ১৫ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ৬ চার ও ১ ছক্কা। দুই অঙ্কে যান আর কেবল জ্যাক ক্রলি, অধিনায়ক বেন স্টোকস, বেন ফোকস ও টম হার্টলি।

Comments