ক্রিকেট

বশিরের স্পিন ভেলকিতে ভারতের বিপক্ষে চালকের আসনে ইংল্যান্ড

হাতে মাত্র ৩ উইকেট নিয়ে এখনও ১৩৪ রানে পিছিয়ে আছে ভারত। ফলে লিড নেওয়ার তীব্র সুবাস পাচ্ছে ইংল্যান্ড।
ছবি: এএফপি

দিনের শুরুতে স্পিন ভেলকি দেখালেন রবীন্দ্র জাদেজা। এতে সাড়ে তিনশ পেরিয়েই থামল ইংল্যান্ড। পরের গল্পটা শোয়েব বশিরের। তার ঘূর্ণি ফাঁদে পথ হারানো ভারত পড়েছে বিপাকে।

শনিবার রাঁচি টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে চালকের আসনে রয়েছে ইংলিশরা। প্রথম ইনিংসে তাদের ৩৫৩ রানের জবাবে ভারত তুলেছে ৭ উইকেটে ২১৯ রান। হাতে মাত্র ৩ উইকেট নিয়ে এখনও ১৩৪ রানে পিছিয়ে আছে দলটি। ফলে লিড নেওয়ার তীব্র সুবাস পাচ্ছে সফরকারীরা।

ভারতের বিপদ আরও ঘনীভূত হতে দেননি ধ্রুব জুরেল ও কুলদীপ যাদব। ১৭৭ রানে সপ্তম উইকেটের পতনের পর ৪১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন দুজন। দিনের শেষ ঘণ্টায় তাই কোনো উৎসব করতে পারেনি ইংল্যান্ড। জুরেল ২ চার ও ১ ছয়ে ৫৮ বলে ৩০ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে দারুণ ধৈর্যের পরিচয় দিয়ে কুলদীপ খেলছেন ১৭ রানে। ৯৪ বলের এই জুটিতে ৭২ বলেরই মুখোমুখি হয়েছেন তিনি।

সারা দিনে ৩২ ওভার হাত ঘোরানো বশিরের শিকার ৮৪ রানে ৪ উইকেট। তার কারণেই শক্ত অবস্থান থেকে খেই হারায় স্বাগতিকরা। এক পর্যায়ে স্কোরবোর্ডে ১ উইকেটে ৮৬ রান থাকলেও এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত।

আগের দিনের ৭ উইকেটে ৩০২ রান নিয়ে খেলতে নেমেছিল ইংল্যান্ড। দিনের প্রথম ঘণ্টার পানি পানের বিরতির পরপরই অলআউট হয়ে যায় তারা। বাকি ৩ উইকেট খুইয়ে দলটি যোগ করতে পারে ৫১ রান। সবগুলো উইকেটই যায় বাঁহাতি স্পিনার জাদেজার ঝুলিতে।

রিভার্স সুইপের চেষ্টায় উইকেটরক্ষক জুরেলের গ্লাভসবন্দি হন রবিনসন। সাজঘরে ফেরার আগে টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন এই গতিময় পেসার। ৯৬ বল খেলে ৯ চার ও ১ ছক্কায় তিনি করেন ৫৮ রান। তার বিদায়ে ভাঙে জো রুটের সঙ্গে ১৬৩ বলে ১০২ রানের অষ্টম উইকেট জুটি।

দুই বল পর ফের উইকেটের উল্লাস করেন জাদেজা। ২ বল খেলা বশিরকে রানের খাতা খুলতে দেননি তিনি। নিজের পরের ওভারে জেমস অ্যান্ডারসনকে জাদেজা ফেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। ৪ বল মোকাবিলা করা অ্যান্ডারসনও শূন্য রানে মাঠ ছাড়েন।

চলতি সিরিজের আগের তিন টেস্টের ব্যর্থতা কাটিয়ে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরির স্বাদ পাওয়া রুট অপরাজিত থেকে যান একপ্রান্তে। তার ব্যাট থেকে আসে ১২২ রান। ২৭৪ বলের অনবদ্য ইনিংসে তিনি মারেন ১০ চার।

জাদেজা ৪ উইকেট নেন ৬৭ রানে। ৮৩ রান খরচায় অভিষিক্ত পেসার আকাশ দীপের শিকার ৩ উইকেট। আরেক পেসার মোহাম্মদ সিরাজ ২ উইকেট পান ৭৮ রানে।

ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারেই রোহিত শর্মাকে হারায় ভারত। দলটির অধিনায়ক ৯ বলে ২ রান করে ক্যাচ দেন উইকেটরক্ষক বেন ফোকসকে। অভিজ্ঞ পেসার অ্যান্ডারসন পান টেস্ট ক্রিকেটে ৬৯৭তম উইকেট।

আঘাত সামলে নিয়ে দ্বিতীয় উইকেটে ভালো জুটি গড়েন আরেক ওপেনার যশস্বী জয়সওয়াল ও শুবমান গিল। দুই তরুণ যোগ করেন ১৩১ বলে ৮২ রান। ফর্ম ধরে রেখে চলমান সিরিজের টানা চতুর্থ টেস্টে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন জয়সওয়াল। তিনি ফিফটিতে পৌঁছান ৮৯ বলে।

এর আগেই অবশ্য আউট হন গিল। ৬৫ বলে ৩৮ রানের ইনিংসে তিনি মারেন ৬ চার। তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে নিজের প্রথম শিকার ধরেন বশির। ছন্দপতন হওয়া ভারতের পরের তিন উইকেটও যায় তার ঝুলিতে। রজত পতিদার ও জাদেজাকে ডানা মেলতে দেননি তিনি।

পতিদারও হন এলবিডব্লিউ। তিনিও গিলের মতো রিভিউ নিয়ে ব্যর্থ হন। উচ্চতাকে কাজে লাগিয়ে জাদেজাকে ফেরান বশির। শর্ট লেগে ক্যাচ নেন অলি পোপ। পতিদার ৪২ বলে ১৭ ও জাদেজা ১২ বলে ১২ রানে আউট হন।

জয়সওয়াল খেলছিলেন আপন ছন্দে। তবে অফ স্পিনার বশিরের নিচু হয়ে যাওয়া বলে ইতি ঘটে তার ইনিংসের। ১১৭ বলে ৭৩ রান করে বোল্ড হয়ে যান তিনি। তার ব্যাট থেকে আসে ৮ চার ও ১ ছক্কা।

তৃতীয় সেশনে স্বাগতিকদের পতন হওয়া বাকি ২ উইকেট নেন টম হার্টলি। ইংল্যান্ডের এই বাঁহাতি স্পিনার সরফরাজ খানকে রুটের তালুবন্দি বানানোর পর রবিচন্দ্রন অশ্বিনকে করেন এলবিডব্লিউ। আগের টেস্টে আগ্রাসী ব্যাটিং করা সরফরাজ ৫৩ বল খেলে করেন ১৪ রান। অশ্বিন ১ রান করেন ১৩ বল মোকাবিলায়। এরপর জুরেল ও কুলদীপ দিনের বাকি সময়টা পার করে দেন নির্বিঘ্নে।

Comments