টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন নামিবিয়ার লফটি-ইটন

২২ বছর বয়সী তরুণ বাঁহাতি ব্যাটার তাণ্ডব চালিয়ে তিন অঙ্কে পৌঁছে গেলেন স্রেফ ৩৩ বল খেলে।
ছবি: এক্স

নামিবিয়ার ইয়ান নিকোল লফটি-ইটন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন। ২২ বছর বয়সী তরুণ বাঁহাতি ব্যাটার তাণ্ডব চালিয়ে তিন অঙ্কে পৌঁছে গেলেন স্রেফ ৩৩ বল খেলে।

মঙ্গলবার কীর্তিপুরে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক নেপালের বিপক্ষে ইতিহাস গড়েন লফটি-ইটন। আন্তর্জাতিক ক্যারিয়ারে এটিই তার প্রথম সেঞ্চুরি। ৩৬ বল মোকাবিলায় ১০১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ১১ চারের সঙ্গে ৮ ছক্কা আসে তার ব্যাট থেকে।

লফটি-ইটন যখন ক্রিজে যান, তখন ১০.৪ ওভারে নামিবিয়ার সংগ্রহ ছিল ৩ উইকেটে মাত্র ৬২ রান। এরপর নেপালের বোলারদের ওপর চড়াও হয়ে অনবদ্য কীর্তি গড়ার পাশাপাশি দলকে বড় পুঁজি পাইয়ে দেন তিনি। ১৮ বলে ফিফটি ছোঁয়ার পর ৩৩ বলেই সেঞ্চুরি পূরণ হয়ে যায় তার।

লফটি-ইটনের নৈপুণ্যের সুবাদে ২০ রানের জয় পায় নামিবিয়া। টস জিতে আগে ব্যাট করে তারা স্কোরবোর্ডে জমা করে ৪ উইকেটে ২০৬ রান। জবাবে ১৮.৫ ওভারে ১৮৬ রানে অলআউট হয়ে যায় নেপাল। আক্রমণাত্মক ব্যাটিংয়ের পর বল হাতে ২ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জেতেন লফটি-ইটন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির আগের রেকর্ড ছিল নেপালের কুশল মাল্লার। গত বছর সেপ্টেম্বরে হাংঝুতে এশিয়ান গেমস ক্রিকেটে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩৪ বলে শতরান ছুঁয়েছিলেন তিনি। সেই কীর্তি টিকল না ছয় মাসও।

ক্রিকেটের এই সংস্করণে ৩৫ বলে সেঞ্চুরি আছে তিনজনের। তারা হলেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার (প্রতিপক্ষ বাংলাদেশ, ২০১৭ সাল), ভারতের রোহিত শর্মা (প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ২০১৭ সাল) ও চেক প্রজাতন্ত্রের সুদেশ বিক্রমাসেকারা (প্রতিপক্ষ তুরস্ক, ২০১৯ সাল)।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka for a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

Now