বিপিএলের সেরা খেলোয়াড় তামিম

সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার পাশাপাশি তামিমের হাতে উঠেছে সেরা খেলোয়াড়ের পুরস্কার।
ছবি: ফিরোজ আহমেদ

ব্যাট হাতে পাঁচশর কাছাকাছি রান। সেইসঙ্গে ফরচুন বরিশালের অধিনায়ক হিসেবে শিরোপা জয়। ব্যক্তিগত ও দলীয় সাফল্যের সম্মিলনে বিপিএলের দশম আসরের সেরা খেলোয়াড় হলেন তামিম ইকবাল।

শুক্রবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে নতুন চ্যাম্পিয়নের দেখা পেয়েছে বিপিএল। ফাইনালে ১৫৫ রানের লক্ষ্য তাড়ায় রেকর্ড চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে হারিয়েছে বরিশাল। তাদের বিজয় কেতন ওড়ানোর পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন অভিজ্ঞ বাঁহাতি ব্যাটার তামিম।

৪৫৩ রান নিয়ে শিরোপা নির্ধারণী মঞ্চে নামা তামিমের রান আসর শেষে ৪৯২। ১৫ ম্যাচে তার গড় ৩৫.১৪ ও স্ট্রাইক রেট ১২৭.১৩। সেঞ্চুরি না পেলেও তিনটি ফিফটি করেন বাঁহাতি ব্যাটার।

ধারাবাহিক পারফরম্যান্সে সদ্যসমাপ্ত এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার পাশাপাশি তামিমের হাতে প্রথমবারের মতো উঠল বিপিএলের সেরা খেলোয়াড়ের পুরস্কার। এক সময় প্লে-অফের আগে বাদ পড়ার শঙ্কায় থাকা দলটিকে ফাইনালে রান তাড়ার ভিত গড়ে দেন তিনি। খেলেন ২৬ বলে ৩৯ রানের ঝলমলে ইনিংস। তার ব্যাট থেকে আসে সমান তিনটি করে চার ও ছক্কা।

বিপিএলের শুরুর আগে মাঠের বাইরের নানা প্রসঙ্গ ও বিতর্ক নিয়েই আলোচনায় ছিলেন তামিম। তবে মাঠে ফিরে পুরনো চোটের সঙ্গে লড়াই, বিশ্বকাপে না খেলা ও বাংলাদেশ জাতীয় দলে অনিশ্চিত ভবিষ্যতের মতো বিষয়গুলোকে পেছনে ফেলেন তিনি। ২০১৯ সালে খেলোয়াড় হিসেবে বিপিএল জিতলেও এবার অধিনায়ক হিসেবে পেলেন প্রথম শিরোপার স্বাদ।

ব্যাটার হিসেবে বিপিএলে এটি ৩৪ বছর বয়সী তামিমের সফলতম মৌসুমও। ২০১৬ সালে চট্টগ্রাম ভাইকিংসের হয়ে ১৩ ম্যাচে ৪৭৬ রান করেছিলেন তিনি। সেবার ছয়টি ফিফটি এসেছিল তার ব্যাট থেকে।

সবচেয়ে বেশি রান করার সুবাদে আর্থিক পুরস্কার হিসেবে ৫ লাখ টাকা পেয়েছেন তামিম। আসরের সেরা খেলোয়াড় হওয়ায় আরও ১০ লাখ টাকা মিলেছে তার। তামিমের সতীর্থ কাইল মেয়ার্স ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড় হিসেবে ৫ লাখ টাকা পেয়েছেন।

২২ উইকেট নেওয়া দুর্দান্ত ঢাকার শরিফুল ইসলাম এবারের বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ায় ৫ লাখ টাকা পেয়েছেন। প্রথম পর্বে বাদ পড়ে যাওয়া এই দলের নাঈম শেখ ৩ লাখ টাকা পেয়েছেন সেরা ফিল্ডারের পুরস্কার হিসেবে।

Comments