সৌম্যের কনকাশন বদলি নিতে দেখে বিস্মিত শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার ইনিংসের ৪৯তম ওভারে বাউন্ডারি বাঁচাতে গিয়ে ছিটকে পড়ে গিয়েছিলেন সৌম্য সরকার। দেখে মনে হয়েছিল হাঁটুতে প্রচণ্ড আঘাত পেয়েছেন তিনি। কিন্তু পরে বাংলাদেশ দল জানায় সৌম্যের কনকাশনের খবর।
Soumya Sarkar Injury Issue
ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার ইনিংসের ৪৯তম ওভারে বাউন্ডারি বাঁচাতে গিয়ে ছিটকে পড়ে গিয়েছিলেন সৌম্য সরকার। দেখে মনে হয়েছিল হাঁটুতে প্রচণ্ড আঘাত পেয়েছেন তিনি। কিন্তু পরে বাংলাদেশ দল জানায় সৌম্যের কনকাশনের খবর। তার কনকাশন বদলি হিসেবে নামানো হয় তানজিদ হাসান তামিমকে। যিনি নেমে দারুণ ব্যাটিংয়ে দলকে জেতাতে রেখেছেন বড় অবদান। তবে সৌম্যের চোট নিয়ে প্রশ্ন তুলেছে শ্রীলঙ্কা। হাঁটুতে আঘাত পাওয়া সৌম্যর কনকাশন বদলি নিতে দেখে বিস্মিত তারা।

বাংলাদেশের ইনিংসের শুরুতে এনামুল হক বিজয়ের সঙ্গে তানজিদকে নামতে দেখে মাঠেই বিস্ময় প্রকাশ করে শ্রীলঙ্কা দল। আম্পায়ারের কাছে কারণ জানতে চায়। আম্পায়ারের কথা শুনে শুরু করে ম্যাচ।

২৩৬ রানের লক্ষ্যে নেমে তানজিদ খেলেন ৮১ বলে ৮৪ রানের ইনিংস। টপ অর্ডারে বাকিদের ব্যর্থতায় হাল ধরে রাখেন তিনি। পরে রিশাদ হোসেনের ১৮ বলে ৪৮ রানের ঝড়ে ৪ উইকেট জিতে সিরিজ নিশ্চিত করে স্বাগতিক দল।

ম্যাচ হেরে সেঞ্চুরিয়ান জেনিত লিয়ানাগেকে নিয়ে সংবাদ সম্মেলনে আসেন বোলিং কোচ নাভীদ নেওয়াজ। সৌম্যের কনকাশন বদলি নিতে দেখে তারা যে বিস্মিত সেটা জানান তিনি,  'কনকাশন বদলি নিতে দেখে আমরা বিস্মিত হয়ে গিয়েছি। কারণ আমরা ফুটেজ দেখেছি, তাকে বলের জন্য ঝাঁপাতে দেখেছি। এই ঘটনায় তাকে (মাথায়) আঘাত পেতে দেখিনি। যাইহোক অফিসিয়ালদের সিদ্ধান্ত আমাদের সম্মান জানাতে হবে। যেটা আইসিসির কোড অব কন্ডাক্টে আছে যে ম্যাচ রেফারির সিদ্ধান্ত এটা। খেলায় অনেক নিয়ম আছে, আমাদের তা মানতে হবে।'

সৌম্যের চোট নিয়ে বিসিবির পাঠানো বিবৃতিতে বাংলাদেশ দলের ফিজিও বায়েজিদুল ইসলাম জানান,  'একটি বাউন্ডারি বাঁচাতে গিয়ে সৌম্য বিজ্ঞাপনী বিলবোর্ডে ধাক্কা খেয়ে আঘাত পেয়েছেন। পড়ে যাওয়ার সময় তার মাথা মাটিতে লাগে, ঘাড় শক্ত হয়ে যায়। তিনি মাথা ব্যথার কথা জানিয়েছেন ও তার চোখে দেখতেও সমস্যা হয়েছে। তাকে পর্যবেক্ষণ করা হয়েছে। তিনি বাম হাঁটুতেও চোট পেয়েছেন। সৌম্যের চোটে আমরা কনকাশন বদলির আবেদন করলে তা গ্রহণ করা হয়।'

শুধু মাত্র হাঁটুর আঘাতে খেলতে না পারলে সৌম্যের বদলি নেওয়ার সুযোগ ছিলো না বাংলাদেশ দলের। তখন একজন কম ব্যাটার খেলাতে হতো।

Comments