ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূরণের সঙ্গে রাজস্থানকে জেতালেন বাটলার

কোহলির সেঞ্চুরিকে ম্লান করে বাটলারের নৈপুণ্যে জয়ের ধারা বজায় রাখল রাজস্থান।
ছবি: এএফপি

জয়ের জন্য শেষ ওভারে রাজস্থান রয়্যালসের দরকার দাঁড়াল স্রেফ ১ রান। সেঞ্চুরি পূরণের জন্য জস বাটলারের চাহিদা তখন ৬ রানের। এমন টানটান উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে ক্যামেরন গ্রিনকে পুল করে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা মেরে দুটি সমীকরণই মিলিয়ে ফেললেন ইংল্যান্ডের তারকা ব্যাটার। এতে বিরাট কোহলির সেঞ্চুরিকে ম্লান করে বাটলারের নৈপুণ্যে জয়ের ধারা বজায় রাখল রাজস্থান।

আইপিএলে শনিবার জয়পুরে ৬ উইকেটে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়েছে ২০০৮ আসরের চ্যাম্পিয়নরা। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে প্রতিপক্ষের ছুঁড়ে দেওয়া ১৮৪ রানের লক্ষ্য ৫ বল হাতে রেখে ছুঁয়ে ফেলে তারা। বেঙ্গালুরু নির্ধারিত ২০ ওভারে তোলে ৩ উইকেটে ১৮৩ রান। জবাবে ১৯.১ ওভারে ৪ উইকেটে ১৮৯ রান করে শেষ হাসি হাসে রাজস্থান।

ছক্কা মেরে ম্যাচ শেষ করা বাটলার অপরাজিত থাকেন ঠিক ১০০ রানে। ৩০ বলে ফিফটি স্পর্শের পর তিনি তিন অঙ্কে পৌঁছান ৫৮ বলে। তার ব্যাট থেকে আসে ৯ চার ও ৪ ছক্কা। বিস্ফোরক এই ইনিংসের আগে ফর্ম নিয়ে ভীষণ ধুঁকছিলেন তিনি। আগের চার ম্যাচে যথাক্রমে ১৩, ১১, ১১ ও ১০ রানে আউট হয়েছিলেন। ব্যর্থতার সেই ধারায় ছেদ টেনে অসাধারণ ব্যাটিংয়ে এবার দলের জয়ের নায়ক বনে গেলেন তিনি।

বলা বাহুল্য, আইপিএলের চলতি আসরে বাটলারের এটি প্রথম সেঞ্চুরি। সবমিলিয়ে ষষ্ঠবার তিনি এই প্রতিযোগিতায় পেলেন শতরানের স্বাদ। মাইলফলক ছুঁয়ে হেলমেট খুলে বুনো উল্লাসের মাধ্যমে উদযাপন করেন তিনি। এই সেঞ্চুরিতে তিনি বসলেন ক্রিস গেইলের পাশে। ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকাও আইপিএলে ছয়টি সেঞ্চুরি করেছেন। তাদের উপরে আছেন কেবল একজন— কোহলি। এই ম্যাচেই আইপিএলে অষ্টম সেঞ্চুরির স্বাদ পাওয়া ভারতের তারকা ব্যাটারকে অবশ্য শেষ পর্যন্ত হারের কষ্টে পুড়তে হয়েছে।

চার ম্যাচে টানা চতুর্থ জয়ে ৮ পয়েন্ট নিয়ে লিগ পর্বের পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে রাজস্থান। এক ম্যাচ বেশি খেলে চতুর্থ হারে বেঙ্গালুরু মাত্র ২ পয়েন্ট নিয়ে রয়েছে ১০ দলের আসরের আট নম্বরে।

Comments