বাংলাদেশ দলে মোস্তাফিজের দায়বদ্ধতার কোনো ঘাটতি নেই: শান্ত

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সবশেষ টি-টোয়েন্টি সিরিজে মোস্তাফিজুর রহমান ছিলেন মলিন। সেই হতাশা ঝেড়ে আইপিএলে দ্যুতি ছড়াচ্ছেন বাঁহাতি পেসার।
ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সবশেষ টি-টোয়েন্টি সিরিজে মোস্তাফিজুর রহমান ছিলেন মলিন। সেই হতাশা ঝেড়ে আইপিএলে দ্যুতি ছড়াচ্ছেন বাঁহাতি পেসার। তবে জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি লিগে তার পারফরম্যান্সের বিপরীতমুখী এমন চিত্র নিয়ে প্রশ্ন নেই বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। লাল-সবুজ জার্সিতে মোস্তাফিজের দায়বদ্ধতার কোনো ঘাটতি দেখেন না তিনি।

চেন্নাই সুপার কিংসের হয়ে চলতি আইপিএলে উইকেটশিকারিদের তালিকার শীর্ষ তিনে আছেন মোস্তাফিজ। পাঁচ ম্যাচে তার শিকার ১০ উইকেট। ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি আসরের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কারও জিতেছিলেন। অথচ গত মার্চেই লঙ্কানদের বিপক্ষে ঘরের মাঠে মোস্তাফিজকে মনে হয়েছিল একেবারে সাদামাটা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৬৫.৫০ গড়ে স্রেফ ২ উইকেট পেয়েছিলেন। খরুচে বোলিংয়ে প্রতি ম্যাচেই দিয়েছিলেন চল্লিশের বেশি রান।

মোস্তাফিজ আইপিএলে খেলবেন আগামী ১ মে পর্যন্ত। চেন্নাইয়ের অনুরোধে তার ছুটি বাড়ানো হয়েছে স্রেফ একদিন। মূলত ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ৩ মে শুরু হওয়া সিরিজটি শেষ হবে ১২ মে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যুক্তরাষ্ট্র যাবে বাংলাদেশ দল। ওই সিরিজ চলবে ২১ মে থেকে ২৫ মে পর্যন্ত। মাঝে এক সপ্তাহের বেশি সময় থাকলেও মোস্তাফিজকে আর আইপিএলের জন্য ছাড়া হবে না।

মঙ্গলবার একটি প্রতিষ্ঠানের ব্র্যান্ড অফিসার হিসেবে যোগদানের আয়োজনে মোস্তাফিজের প্রসঙ্গে শান্ত বলেন, 'যখন মোস্তাফিজ বাংলাদেশের হয়ে খেলে, তখন ওর আগ্রহটা আরও বেশি থাকে। ওইটা তো বাইরের একটা লিগ খেলছে। অবশ্যই ওখানে ওর দায়বদ্ধতা আছে। তার দায়বদ্ধতা ওখানে সে দেখায়। ও যখন বাংলাদেশ দলের হয়ে খেলে, প্রত্যেকটা বল যখন ও করে, তখন চিন্তা করে যে দেশের বা দলের কীভাবে উপকার হয়।'

বাংলাদেশের তিন সংস্করণের অধিনায়ক যোগ করেন, 'আমি পরিষ্কারভাবে বলতে পারি, কয়েকটা ম্যাচ আমি কাছ থেকে দেখলাম, যখন অধিনায়কত্ব করলাম, ও প্রত্যেকটা বল অনেক গুরুত্ব দিয়ে করে এবং কীভাবে ওর দলের উপকার হবে সেটা চিন্তা করেই করে। ওর দায়বদ্ধতায় কোনো ঘাটতি নেই যে, "বাংলাদেশ দলে আমি (মোস্তাফিজ) একটু নির্ভারভাবে খেলছি।"'

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ মনোযোগী হবে টি-টোয়েন্টি বিশ্বকাপে। আগামী ২ জুন থেকে মাঠে গড়াতে যাওয়া আসরের আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে থাকছে ওয়েস্ট ইন্ডিজ। শান্তর নেতৃত্বাধীন দল খেলবে 'ডি' গ্রুপে। সেখানে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালের মুখোমুখি হবে তারা।

Comments