ক্রিকেট

বিশ্বকাপজয়ী পাকিস্তানি স্পিনার মুশতাক বাংলাদেশের স্পিন বোলিং কোচ

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকবেন তিনি।
ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন বোলিং কোচ হলেন মুশতাক আহমেদ। সাবেক এই লেগ স্পিনার ১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে মুশতাককে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৫৩ বছর বয়সী মুশতাক চলতি মাসের শেষদিকে বাংলাদেশ দলের সঙ্গে যুক্ত হবেন। আগামী মে মাসে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে লাল-সবুজ জার্সিধারীরা। সেটার আগে টাইগারদের প্রস্তুতি ক্যাম্পে দেখা যাবে তাকে।

পাকিস্তানের জার্সিতে ৫২ টেস্ট ও ১৪৪ ওয়ানডে খেলা মুশতাকের সঙ্গে অবশ্য দীর্ঘমেয়াদী চুক্তি করেনি বিসিবি। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকবেন তিনি।

স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করার বিশাল অভিজ্ঞতা রয়েছে মুশতাকের। এই পদে তিনি ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের, ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের ও ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তানের সঙ্গে যুক্ত ছিলেন। এছাড়া, ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাকিস্তানের বোলিং কনসালট্যান্টের ভূমিকা পালন করেন।

বাংলাদেশ দলের কোচ হওয়ার প্রতিক্রিয়ায় মুশতাক বলেছেন, 'একজন স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হওয়া আমার জন্য অনেক সম্মানের। আমি এই ভূমিকা পালনের জন্য প্রতীক্ষায় আছি এবং খেলোয়াড়দের মধ্যে আমার অভিজ্ঞতা ছড়িয়ে দিতে চাই। কারণ তাদেরকে সহজেই শেখানো যায় এবং আমি সব সময় বিশ্বাস করি যে, তারা সবচেয়ে বিপজ্জনক দলগুলোর মধ্যে একটি।'

তিনি যোগ করেছেন, 'তারা যে কাউকে হারাতে পারে। কারণ তাদের সামর্থ্য, সম্পদ ও প্রতিভা আছে। আমি তাদের মধ্যে সেই বিশ্বাস স্থাপন করার চেষ্টা করব। এই দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি খুবই রোমাঞ্চিত।'

মুশতাক স্থলাভিষিক্ত হয়েছেন রঙ্গনা হেরাথের। শ্রীলঙ্কার সাবেক এই বাঁহাতি স্পিনার ২০২১ সালের নভেম্বর থেকে দুই বছরের চুক্তিতে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ছিলেন।

Comments