ডাগআউটে থাকা মুম্বাইয়ের পোলার্ড ও ডেভিডের শাস্তি যে কারণে

ডাগআউট থেকে ক্রিজে থাকা ব্যাটারকে রিভিউ নেওয়ার ইঙ্গিত দেওয়াতেই শাস্তি জুটেছে ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার পোলার্ড ও অস্ট্রেলিয়ার আগ্রাসী ব্যাটার ডেভিডের।
ছবি: বিসিসিআই

আইপিএলের আচরণবিধি ভাঙায় শাস্তি পেয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ কাইরন পোলার্ড ও ব্যাটার টিম ডেভিড। তাদেরকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। আইপিএল কর্তৃপক্ষ তাদেরকে সাজা দেওয়ার কারণ স্পষ্ট করে উল্লেখ না করলেও সেটা খুঁজে বের করেছে ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।

শনিবার আইপিএল কর্তৃপক্ষের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার মুল্লানপুরে পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করেন পোলার্ড ও ডেভিড। মুম্বাইয়ের দুই সদস্য আচরণবিধির ২.২০ ধারার অধীনে লেভেল এক অপরাধ করেছেন। এই ধারার মধ্যে ক্রিকেটীয় চেতনার পরিপন্থী আচরণসমূহ অন্তর্ভুক্ত। তবে তারা ক্রিকেটীয় চেতনার পরিপন্থী কোন কাজটি করেছেন তা নির্দিষ্ট করে বলা নেই।

ক্রিকইনফো তাদের প্রতিবেদনে জানিয়েছে, ডাগআউট থেকে ক্রিজে থাকা ব্যাটারকে রিভিউ নেওয়ার ইঙ্গিত দেওয়াতেই শাস্তি জুটেছে ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার পোলার্ড ও অস্ট্রেলিয়ার আগ্রাসী ব্যাটার ডেভিডের।

সেদিন মুম্বাইয়ের ইনিংসের ১৫তম ওভারের শেষ বলের পর ঘটনাটি ঘটেছিল। পাঞ্জাবের পেসার আর্শদীপ সিংয়ের ফুল লেংথের ডেলিভারিটি ছিল অফ স্টাম্পের অনেক বাইরে। স্ট্রাইকে থাকা সূর্যকুমার যাদব বলে ব্যাট ছোঁয়াতে পারেননি। আম্পায়ার ওয়াইডও দেননি। শুরুতে সেই সিদ্ধান্ত নিয়ে ভারতের আক্রমণাত্মক ব্যাটার সূর্যকুমার সন্তুষ্ট থাকলেও পরবর্তীতে তাকে রিভিউ নিতে ইঙ্গিত করেন মাঠের বাইরে থাকা পোলার্ড ও ডেভিড।

রিভিউ নেওয়ার পর পাল্টে যায় সিদ্ধান্ত। দেওয়া হয় ওয়াইড। আর্শদীপের করতে হওয়া অতিরিক্ত বলটিতে চার মেরে দেন সূর্যকুমার। মাঠে দায়িত্ব পালন করা দুই আম্পায়ার নন্দ কিশোর ও বিনিত কুলকার্নি অবশ্য নিশ্চিত ছিলেন যে, রিভিউ নেওয়ার আগে ডাগআউটের দিকে তাকাননি মুম্বাইয়ের দুই ব্যাটার সূর্যকুমার ও তিলক বার্মা।

পরে আইপিএল কর্তৃপক্ষ ম্যাচটির সম্প্রচারকদের কাছ থেকে ফুটেজ সংগ্রহ করে। সেটা পর্যালোচনা করে ডাগআউট থেকে ক্রিজে থাকা ব্যাটারকে রিভিউ নেওয়ার ইঙ্গিত দিয়ে আচরণবিধি ভাঙার প্রমাণ পায় তারা। ডেভিড ও পোলার্ড দুজনই নিজেদের অপরাধ স্বীকার করে নিয়েছেন। ম্যাচ রেফারি সঞ্জয় বার্মার দেওয়া শাস্তিও মেনে নিয়েছেন। আইপিএলের আচরণবিধির লেভেল এক ভঙ্গের ক্ষেত্রে ম্যাচ রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত।

রোমাঞ্চকর ওই ম্যাচে ৯ রানের জয় পায় আইপিএলের যৌথ সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই। সাত ম্যাচে তিন জয় ও চার জয়ে ৬ পয়েন্ট নিয়ে তারা অবস্থান করছে পয়েন্ট তালিকার সাত নম্বরে। আগামী সোমবার জয়পুরে তাদের পরের ম্যাচ রাজস্থান রয়্যালসের বিপক্ষে।

Comments