দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াডে ডি কক-নরকিয়া

এই সংস্করণে তাদের নিয়মিত ক্রিকেটারদের পাশাপাশি দলে সুযোগ পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা দুজন।
ছবি: বিসিসিআই

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। এই সংস্করণে তাদের নিয়মিত ক্রিকেটারদের পাশাপাশি দলে সুযোগ পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা দুজন। তারা হলেন উইকেটরক্ষক-ব্যাটার রায়ান রিকেলটন ও ডানহাতি পেসার ওটনিয়েল বার্টম্যান।

মঙ্গলবার ঘোষিত প্রোটিয়াদের ১৫ সদস্যের তারকাখচিত স্কোয়াডের নেতৃত্বে আছেন ব্যাটার এইডেন মার্করাম। গত বছরের মার্চে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পাওয়ার পর এটাই হবে তার প্রথম কোনো আইসিসি ইভেন্ট।

সম্প্রতি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেও স্কোয়াডে আছেন অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার কুইন্টন ডি কক ও গতিময় পেসার আনরিখ নরকিয়া। জাতীয় দলের জার্সিতে ডি কক এখন শুধু টি-টোয়েন্টিতেই খেলছেন। ২০২২ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর পর গত বছর অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর ৫০ ওভারের ক্রিকেট থেকেও অবসর নেন তিনি। নরকিয়া গত সেপ্টেম্বরের পর আর দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে পারেননি পিঠের চোটে পড়ায়। একই কারণে ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপ থেকেও ছিটকে যান। সেরে উঠে গত মার্চে মাঠে ফিরেছেন তিনি।

এসএ টি-টোয়েন্টিতে দারুণ পারফর্ম করার স্বীকৃতি মিলেছে রিকেলটন ও বার্টম্যানের। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ওই টি-টোয়েন্টি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রিকেলটন। ৫৮.৮৮ গড় ও ১৭৩.৭৭ স্ট্রাইক রেটে ৫৩০ রান এসেছিল তার ব্যাট থেকে। কেবল মার্কো ইয়ানসেনের পেছনে থেকে বার্টম্যান ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। ৬.৯৫ ইকোনমি ও ১১.৭৭ গড়ে তিনি নিয়েছিলেন ১৮ উইকেট।

খুবই আক্রমণাত্মক ও শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছে প্রোটিয়ারা। ডি কক, মার্করামের সঙ্গে আছেন রিজা হেন্ড্রিকস, হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার ও ট্রিস্টান স্টাবস। দলটির বোলিং আক্রমণও প্রতিপক্ষের জন্য সমীহ জাগানিয়া। পেস বিভাগে ইয়ানসেন ও নরকিয়ার পাশাপাশি রয়েছেন কাগিসো রাবাদা ও জেরাল্ড কোয়েটজি। স্পিন বিভাগ গঠিত হয়েছে তিন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ, তাবরাইজ শামসি ও বিয়র্ন ফরচুইনকে নিয়ে।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ চলবে ২ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 'ডি' গ্রুপে দক্ষিণ আফ্রিকার সঙ্গে আছে শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও নেদারল্যান্ডস। ৩ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে প্রোটিয়ারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড:

এইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি কক, রিজা হেন্ড্রিকস, হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন, আনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েটজি, ওটনিয়েল বার্টম্যান, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, তাবরাইজ শামসি ও বিয়র্ন ফরচুইন।

দলের সঙ্গে রিজার্ভ খেলোয়াড় হিসেবে থাকবেন:

লুঙ্গি এনগিডি ও নান্দ্রে বার্গার।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago