ভারতকে হটিয়ে ফের টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবশ্য ভারতই রয়েছে।
Australia Team
ছবি: আইসিসি

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারাল ভারত। তাদেরকে টপকে ফের এক নম্বর দলের জায়গা দখল করল অস্ট্রেলিয়া।

শুক্রবার র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে শীর্ষে ওঠার সুখবর পেয়েছে প্যাট কামিন্সের দল। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাও রয়েছে অজিদের দখলে। গত বছর ওভালে অনুষ্ঠিত ফাইনালে ভারতকেই ২০৯ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১২৪। দুইয়ে নেমে যাওয়া ভারতের পয়েন্ট ১২০। শীর্ষ দুটি স্থান বাদে র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে টেস্ট খেলুড়ে অন্য দলগুলোর অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

একশর বেশি রেটিং পয়েন্ট আছে আর কেবল দুটি দলের। ইংল্যান্ড ১০৫ পয়েন্ট নিয়ে তিনে ও দক্ষিণ আফ্রিকা ১০৩ পয়েন্ট নিয়ে চারে আছে। র‍্যাঙ্কিংয়ে পঞ্চম থেকে দ্বাদশ অবস্থানে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও আফগানিস্তান। নয়ে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ৫৩।

বার্ষিক হালনাগাদে বিবেচনায় নেওয়া হয়েছে সবশেষ তিন বছরের পারফরম্যান্স। এর মধ্যে ২০২১ সালের মে থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত পারফরম্যান্সকে পঞ্চাশ শতাংশ এবং গত ১২ মাসের পারফরম্যান্সকে শতভাগ হারে গ্রহণ করা হয়েছে।

ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবশ্য ভারতই রয়েছে। দুই র‍্যাঙ্কিংয়েই তাদের ঠিক পেছনে অবস্থান করছে অস্ট্রেলিয়া। বাংলাদেশ ৮৬ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডেতে আট ও ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টিতে নয় নম্বরে আছে।

Comments

The Daily Star  | English

Last-minute cattle purchase: Markets abuzz with buyers in Ctg, thin turnout in Dinajpur

The cattle markets in Chattogram city are abuzz with buyers on the last day before Eid-ul-Azha. The markets in Dinajpur, however, are experiencing the opposite scenario with not many buyers even at the last moment

1h ago