এক বছর পর মাঠে ফিরে উজ্জ্বল আর্চারের প্রশংসায় বাটলার

২ উইকেট নিয়ে পাকিস্তানের বিপক্ষে জয়ে ডানহাতি তারকা পেসার রাখলেন অবদান।
ছবি: এএফপি

পিঠ ও কনুইয়ের চোট থেকে সেরে উঠে লম্বা সময় পর মাঠে নামলেন জফ্রা আর্চার। ফিরে উজ্জ্বল পারফরম্যান্সে ২ উইকেট নিয়ে পাকিস্তানের বিপক্ষে জয়ে রাখলেন অবদান। সিরিজে এগিয়ে যাওয়ার পর তার প্রশংসায় মাতলেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার।

চার ম্যাচ সিরিজের প্রথমটি বৃষ্টিতে পণ্ড হওয়ার পর বার্মিংহামে গতকাল শনিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২৩ রানে জিতেছে ইংলিশরা। টস হেরে আগে নেমে তাদের ৭ উইকেটে ১৮৩ রানের জবাবে পাকিস্তানকে ১৬০ রানে বেঁধে ফেলতে দারুণ ভূমিকা রাখেন আর্চার। চার ওভারের কোটা পূরণ করে তিনি দুটি শিকার ধরেন ২৮ রান খরচায়।

এক বছরেরও বেশি সময় পর মাঠে দেখা যায় আর্চারকে। চোটের কারণে গত বছরের মেতে আইপিএলের মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ম্যাচের পর আর খেলতে পারেননি তিনি। ২৯ বছর বয়সী ডানহাতি তারকা পেসার জাতীয় দলের হয়ে শেষবার নেমেছিলেন আরও আগে। গত বছরের মার্চে বাংলাদেশ সফরের টি-টোয়েন্টি সিরিজে খেলেছিলেন তিনি।

ম্যাচের পর সতীর্থের প্রশংসায় বাটলার বলেছেন, 'আমার মতে, সে দুর্দান্ত ছিল। আপনারা হয়তো আবেগটা দেখতে পেয়েছেন, আবারও সে উইকেট শিকার করছে, এটা চমৎকার ব্যাপার। (ফিরে আসার) শুরুতেই সে পুরনো ঝাঁজের জফ্রা আর্চারে পরিণত হবে না। তবে তার পারফরম্যান্স ছিল ইতিবাচক। আর জফ্রাকে যত বেশি সম্ভব ওভার করানোর পাশাপাশি ওর খেয়ালও রাখতে হবে।'

পাওয়ার প্লের শেষ ওভারে বল হাতে পাওয়া আর্চার দিয়ে ফেলেন ১৫ রান। তবে ঘুরে দাঁড়িয়ে নিজের পরের স্রেফ এক রান দিয়ে সাজঘরে পাঠান আজম খানকে। তৃতীয় ওভারে উইকেটশূন্য থাকলেও ৫ রানের বেশি দেননি। আর নিজের শেষ ও ম্যাচের ১৮তম ওভারে ৭ রান খরচায় বিপজ্জনক ইমাদ ওয়াসিমকে বিদায় করেন তিনি।

ম্যাচসেরার পুরস্কার অবশ্য অবধারিভাবে ওঠে বাটলারের হাতে। দলনেতার ৫১ বলে ৮৪ রানের ঝড়ো ইনিংসের কল্যাণেই লড়াইয়ের পুঁজি মেলে ইংল্যান্ডের। নিজের পারফরম্যান্স তিনি মূল্যায়ন করেন এভাবে, 'আপনি সব সময়ই ভালো খেলতে চাইবেন। আমার মনে হচ্ছিল, বল ভালোভাবে মারতে পারছি, যেটা দারুণ ছিল।'

Comments