বিশ্বকাপ জিতে ধোনির দলগুলো কত আর্থিক পুরস্কার পেয়েছিল?

এবার রোহিতের দল বিসিসিআইয়ের কাছ থেকে যে পরিমাণ আর্থিক পুরস্কার পেয়েছে, তার ধারেকাছেও পায়নি দেশটির হয়ে আগে বিশ্বকাপ জেতা দলগুলো।
ছবি: এএফপি

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ও স্বপ্ন পূরণ হয়েছে ভারতের। একইসঙ্গে রোহিত শর্মার দল পেয়েছে বড় অঙ্কের আর্থিক পুরস্কার। আইসিসির তরফ থেকে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে প্রাইজমানি হিসেবে তাদের মিলেছে প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি। এরপর ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) চোখ কপালে তুলে দেওয়ার মতোই বিশাল অঙ্কের বোনাস দেওয়ার ঘোষণা করেছে। ১২৫ কোটি রুপি ঢুকবে কুড়ি ওভারের বিশ্বকাপের নবম আসর জেতা ভারত দলের পকেটে। এর ধারেকাছের অর্থ পায়নি দেশটির হয়ে আগে বিশ্বকাপ জেতা দলগুলো।

এবারের বিশ্বকাপের আগে সবশেষ আইসিসি টুর্নামেন্ট ভারত জিতেছিল ২০১৩ সালে। চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর মহেন্দ্র সিং ধোনির দলের প্রত্যেক খেলোয়াড়কে এক কোটি রুপি করে দিয়েছিল বিসিসিআই। সঙ্গে সাপোর্ট স্টাফের সদস্যরা ৩০ লাখ রুপি করে পান। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ভারত দলের ক্রিকেটাররা পাচ্ছেন ৫ কোটি রুপি করে। প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের জন্যও বরাদ্দ রয়েছে সম পরিমাণ অর্থ। কোচিং স্টাফের বাকি সদস্যরা আড়াই কোটি রুপি করে পাবেন বলে জানিয়েছে কয়েকটি গণমাধ্যম।

২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতা ভারতের খেলোয়াড়রা এবারের চেয়ে পেয়েছিলেন তিন কোটি রুপি কম করে। ধোনিরা তখন প্রত্যেকে পান দুই কোটি রুপি। আর সাপোর্ট স্টাফের সদস্যদের মেলে ৫০ লাখ রুপি করে। সেবার নির্বাচকদেরও ২৫ লাখ রুপি করে পুরস্কার দেয় ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

ধোনির নেতৃত্বে প্রথমবার ভারত যখন টি-টোয়েন্টি সংস্করণে বিশ্বজয় করে ২০০৭ সালে, তখন সেই দলে ছিলেন রোহিত। সেবার পুরো দল মিলে বিসিসিআইয়ের তরফ থেকে পেয়েছিল ১২ কোটি রুপি আর্থিক পুরস্কার।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াড বাছাই করা নির্বাচকরাও পেয়েছেন বড় পুরস্কার। নির্বাচক প্যানেলের সবাই পাচ্ছেন এক কোটি রুপি করে। অজিত আগারকারের অধীন প্যানেলটিতে রয়েছেন আরও চারজন। তাছাড়া, রোহিতদের বিশ্বজয়ের সাক্ষী হওয়া চারজন রিজার্ভ খেলোয়াড় রিঙ্কু সিং, খলিল আহমেদ, শুবমান গিল, আবেশ খান— প্রত্যেকের জন্য রয়েছে এক কোটি রুপি।

বিশ্বকাপ মিশনে ভারত দল ৪২ জনের বহর নিয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। ফিজিও, থ্রোডাউন বিশেষজ্ঞ, স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচ ও বাকিদের প্রত্যেকের একাউন্টে প্রবেশ করবে ২ কোটি রুপি। এর আগে ভারতের জার্সিতে বিশ্বকাপ জেতা খেলোয়াড়েরাই পুরস্কার হিসেবে এর চেয়ে বেশি অর্থ পাননি।

Comments