‘বল বিসিসিআইয়ের কোর্টে’, বলছেন ধোনি

আইপিএল শেষে ধোনির অবসরের ব্যাপারে অনেকেই মন্তব্য করেছেন। যদিও কেউ উপযুক্ত তথ্য দিতে পারেননি। এমনকি চেন্নাই সুপার কিংসের প্রধান নির্বাহী কর্মকর্তাও বলেছিলেন- তিনি জানেন না, ধোনির ইচ্ছা, সময় হলে ধোনিই জানিয়ে দিবে।
MS Dhoni
ফাইল ছবি

আইপিএলের আগামী আসরেও মাঠে নামার ইচ্ছা রয়েছে ৪৩ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনির। তবে সেটি নির্ভর করছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থার (বিসিসিআই) উপর। ২০২৫ আইপিএলের নিলামে কতজন খেলোয়াড় রিটেইন করার সুযোগ দেওয়া হবে, সেটি জেনেই সিদ্ধান্তে পৌঁছানোর ইচ্ছা ধোনির।

আইপিএল শেষে ধোনির অবসরের ব্যাপারে অনেকেই মন্তব্য করেছেন। যদিও কেউ উপযুক্ত তথ্য দিতে পারেননি। এমনকি চেন্নাই সুপার কিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা কাশি বিশ্বনাথও বলেছিলেন- তিনি জানেন না, ধোনির ইচ্ছা, সময় হলে ধোনিই জানিয়ে দিবে। দীর্ঘদিন পর এবার ধোনির মনের কথা জানা গেছে। হায়দরয়াবাদে একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক। সেখানে তিনি বলেন, 'এটার (২০২৫ আইপিএল) জন্য অনেক সময় আছে। আমাদের দেখতে হবে তারা খেলোয়াড় রিটেনশনের ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়। এখন পর্যন্ত বল আমাদের কোর্টে নয়। তো নিয়মকানুন ঠিক করা হয়ে যাক, এরপর আমি সিদ্ধান্ত নিব। কিন্তু সেটি দলের স্বার্থে হওয়া প্রয়োজন।'

আগামী আইপিএলের জন্য বড় নিলাম অনুষ্ঠিত হবে। এজন্য রিটেইন করার সংখ্যা কম থাকবে। হাতেগোনা কয়েকজনকে রেখে নতুন করে দল সাজাতে হবে। তাই ভবিষ্যৎ ভাবনায় কাকে রিটেইন করা হবে, সেটি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। সবশেষ বড় নিলাম হয়েছিল ২০২২ সালের আইপিএলের আগে। তখন ধোনির আগে রিটেইন করা হয়েছিল রবিন্দ্র জাদেজাকে (১৬ কোটি)। আর দ্বিতীয় রিটেইন খেলোয়াড় হিসেবে থেকেছিলেন ধোনি (১২ কোটি)।

তখনো করোনাভাইরাসের প্রকোপ থাকায় ২০২২ আইপিএলে পুরো ভারতজুড়ে হতে পারেনি। ধোনি সেসসয় বলেছিলেন, সব মাঠে আরেকবার খেলে বিদায় বলে যেতে চান। এরপর ২০২৩ সালের আইপিএল জিতে বলেছিলেন, অবসর নেওয়ার মোক্ষম সময় হতে পারতো সেটি। কিন্তু ভক্তকূলের এত ভালোবাসা দেখে মন চেয়েছে তার, আরেকটি আসর শুধু ভক্তদের জন্যই হোক। আরেকটি আসর হোক তার তরফ থেকে ভক্তদের উপহার। ২০২৪ আইপিএল শেষে তাই ধরে নেওয়া হয়েছিল এটিই বুঝি শেষ। সেই শেষ আরও দীর্ঘায়িত হয়েই যেতে পারে।

২০১৯ সালে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর আইপিএলের আঙ্গিনায়ই শুধু দেখা যায় ধোনিকে। পাঁচবার আইপিএলজয়ী এই কিংবদন্তি ২০২০ সালে অবসর নেন আন্তর্জাতিক অঙ্গন থেকে। হাঁটুর চোট নিয়ে ২০২৩ আইপিএল খেলার পর অস্ত্রোপচার করিয়েছেন। শেষ কয়েক বছরে ব্যাটিংয়ে তিনি নামেন একেবারে শেষের দিকে। ওই মুহূর্তের ঝড়েই মন জুড়িয়ে দেন সমর্থকদের। ২০২৪ আইপিএলে ৭৩ বল খেলেই ১৩টি ছক্কা ও ১৪টি চার মেরেছিলেন। ২২০.৫৪ স্ট্রাইক রেটে রান করেছিলেন ১৬১।

Comments