টাই হলো ভারত-শ্রীলঙ্কার রোমাঞ্চকর লড়াই

১৫ বলে স্রেফ ১ দরকার পড়ল ভারতের। হাতে ছিল ২ উইকেট।
ছবি: এএফপি

১৫ বলে স্রেফ ১ দরকার পড়ল ভারতের। হাতে ছিল ২ উইকেট। জয়ের জন্য এমন সহজ সমীকরণও মেলাতে পারল না তারা। অনিয়মিত স্পিনার অধিনায়ক চারিথ আসালাঙ্কার নৈপুণ্যে ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা। দুই দলের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শেষ হলো টাইয়ে।

শুক্রবার কলম্বোতে পেন্ডুলামের মতো দুলতে থাকা রোমাঞ্চকর লড়াইয়ে কেউ জেতেনি। টস জিতে আগে ব্যাট করে পুরো ওভার খেলে শ্রীলঙ্কা তোলে ৮ উইকেটে ২৩০ রান। জবাবে ভারত ১৩ বল বাকি থাকে অলআউট হয় ২৩০ রানেই। শেষ মুহূর্তে হাতের মুঠো থেকে ম্যাচ বেরিয়ে যায় তাদের। কোনো রান যোগ না করে শেষ ২ উইকেট খোয়ায় তারা। শিবাম দুবে ও আর্শদীপ সিংকে পরপর এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন আসালাঙ্কা।

১০১ রানে ৫ উইকেট হারানো শ্রীলঙ্কা লড়াইয়ের পুঁজি পায় দুনিথ ওয়েলালাগের ব্যাটে। সাতে নেমে ক্যারিয়ারের প্রথম ফিফটির দেখা পান ম্যাচসেরা বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার। ৬৫ বলে খেলেন অপরাজিত ৬৭ রানের ইনিংস। ৭ চারের সঙ্গে মারেন ২ ছক্কা। তার আগে ওপেনার পাথুম নিসাঙ্কা করেন ৭৫ বলে ৫৬ রান। আর কেউ যেতে পারেননি ত্রিশের ঘরে।

লক্ষ্য তাড়ায় অধিনায়ক রোহিত শর্মার ঝড়ো ফিফটিতে ৭৫ রানের উদ্বোধনী জুটি পায় ভারত। কিন্তু খেই হারিয়ে ১৩২ রানে ৫ উইকেট হারিয়ে এক পর্যায়ে বেশ চাপে পড়ে যায় তারা। এরপর ষষ্ঠ উইকেটে লোকেশ রাহুল ও অক্ষর প্যাটেল গড়েন ৫৭ রানের জুটি। তাদের বিদায়ের পর দুবে দলকে নিয়ে যান জয়ের একদম দ্বারপ্রান্তে। তবে শেষের নাটকীয়তায় হারের মুখ থেকে ফিরে আসে শ্রীলঙ্কা।

রোহিত ৭ চার ও ৩ ছক্কায় খেলেন ৫৮ রানের ইনিংস। রাহুল ও অক্ষর বিদায় নেন যথাক্রমে ৪৩ বলে ৩১ ও ৫৭ বলে ৩৩ রানে। দুবের ব্যাট থেকে আসে ২৫ বলে ২৪ রান। অধিনায়ক হিসেবে অভিষেকে আসালাঙ্কা ৩০ রানে নেন ৩ উইকেট। সমান সংখ্যক উইকেট পেতে লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার খরচা ৫৮ রান। ওয়েলালাগে ৩৯ রানে শিকার করেন ২ উইকেট।

Comments