বাবরকে আউটের স্বপ্ন পূরণ করতে শরিফুলের লাগল ২ বল

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ শুরুর আগে শরিফুল বলেছিলেন, বাবর তার স্বপ্নের উইকেট।
ছবি: এএফপি

'বাবর আমাদের বিপক্ষে ভালো খেলে। তাকে দ্রুত আউট করতে হবে। বাবর আজম আমার স্বপ্নের উইকেট। তাকে আউট করতে পারলে ভীষণ খুশি হব,' পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ শুরুর আগে বলেছিলেন শরিফুল ইসলাম।

বাংলাদেশের এই তরুণ বাঁহাতি পেসারের স্বপ্ন পূরণ করতে বুধবার লাগল স্রেফ ২ বল। রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে প্রতিপক্ষের তারকা বাবরকে সাজঘরে ফেরান তিনি।

রানের খাতাই খুলতে পারেননি ডানহাতি ব্যাটার বাবর। শরিফুলের লেগ স্টাম্পের বাইরের ডেলিভারি অন সাইডে খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু কাজে লাগেনি পরিকল্পনা। তার ব্যাট ছুঁয়ে বল চলে যায় পেছনে। বাম দিকে ঝাঁপিয়ে এক হাতে দারুণ একটি ক্যাচ নেন উইকেটরক্ষক লিটন দাস।

৫৩ টেস্টের ক্যারিয়ারের বাবরের এটি অষ্টম শূন্য। সাদা পোশাকের সংস্করণে শেষবার তিনি ডাক মেরেছিলেন ২০২১ সালের এপ্রিলে। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ বল খেলে আউট হয়েছিলেন।

বাবর যখন বিদায় নেন, তখন ধুঁকছিল টস হেরে আগে ব্যাট করতে নামা স্বাগতিক পাকিস্তান। নবম ওভারে সেসময় তাদের সংগ্রহ ছিল ৩ উইকেটে মাত্র ১৬ রান। এরপর চাপ সামলে নিয়ে দলকে টানেন ওপেনার সাইম আইয়ুব ও সৌদ শাকিল। তারা চতুর্থ উইকেটে গড়েন ৯৮ রানের গুরুত্বপূর্ণ জুটি।

বিপর্যয় কাটিয়ে পাকিস্তান দিন শেষ করেছে প্রথম ইনিংসে ৪ উইকেটে ১৫৮ রান তুলে। বৃষ্টির কারণে প্রথম সেশনে একটি বলও মাঠে গড়ায়নি। সব মিলিয়ে খেলা হয়েছে মাত্র ৪১ ওভার।

হাফসেঞ্চুরি ছুঁয়ে সাইম সাজঘরে ফেরেন ৯৮ বলে ৫৬ রান করে। তবে ফিফটি পেরিয়ে টিকে আছেন পাঁচে নামা শাকিল। ৯২ বলে তার সংগ্রহ ৫৭ রান। তার সঙ্গী মোহাম্মদ রিজওয়ান খেলছেন ৩১ বলে ২৪ রানে।

ব্যাট-বলের দারুণ লড়াইয়ের এই দিনের শুরুতে পাকিস্তানকে চেপে ধরেন শরিফুল ও হাসান মাহমুদ। সেই ধারা অবশ্য রাখতে পারেননি বাকি বোলাররা। শরিফুল ১২ ওভারে ৪ মেডেনসহ ৩০ রানে নেন ২ উইকেট। ডানহাতি পেসার হাসান ১৩ ওভারে ৩ মেডেনসহ ২ উইকেট নিতে দেন ৩৩ রান।

Comments