‘একদিন আমরা একসঙ্গে আকাশে ফুটবল খেলব’

সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার কে? ব্রাজিলের পেলে নাকি আর্জেন্টিনার ম্যারাডোনা? দুনিয়াজুড়ে এই বিতর্ক চলেছে যুগ যুগ ধরে। সেই বিতর্কে তারা নিজেরাও সামিল হয়েছেন অনেকবার।
পেলে
ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের (বামে) সঙ্গে আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনা (ডানে)। ছবি: টুইটার থেকে নেওয়া

সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার কে? ব্রাজিলের পেলে নাকি আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা? দুনিয়াজুড়ে এই বিতর্ক চলেছে যুগ যুগ ধরে। সেই বিতর্কে তারা নিজেরাও সামিল হয়েছেন অনেকবার।

সব বিতর্কের ঊর্ধ্বে গিয়ে ২০২০ সালের ২৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান আর্জেন্টাইন 'ফুটবল ঈশ্বর' ম্যারাডোনা। ২ বছরের ব্যবধানে গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৩টা ২৭ মিনিটে পৃথিবীকে বিদায় জানান 'ফুটবলের রাজা' খ্যাত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে।

আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ক ম্যারাডোনার চেয়ে বয়সে ২০ বছরের বড় পেলে। ম্যারাডোনার মৃত্যুর সংবাদে সেদিন শোকস্তব্ধ হয়ে পড়েছিলেন রেকর্ড ৩টি বিশ্বকাপজয়ী পেলে।

বার্তা সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে আবেগতাড়িত কণ্ঠে পেলে বলেছিলেন, ম্যারাডোনার সঙ্গে তিনি দেখা করতে যাবেন। অন্যভুবনে একসঙ্গে তারা খেলবেন ফুটবল।

পেলে বলেছিলেন, 'এটা (ম্যারাডোনার মৃত্যু) খুবই বেদনাদায়ক। এমন এক বন্ধুকে হারিয়ে ফেললাম! ঈশ্বর তার পরিবারকে শোক সইবার শক্তি দিন। আমি নিশ্চিত, একদিন আমরা একসঙ্গে আকাশে ফুটবল খেলব।'

ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা গেছেন পেলে। তার বয়স হয়েছিল ৮২ বছর। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পেলের মৃত্যুর খবর নিশ্চিত করেন তার মেয়ে কেলি নাসিমেন্তো।

বার্ধক্যজনিত সমস্যার পাশাপাশি কয়েক বছর ধরে কোলন ক্যান্সারে ভুগছিলেন পেলে। গত নভেম্বরের শেষদিন থেকে হাসপাতালে চিকিৎসা চলছিল। কিন্তু সুস্থ হয়ে বাড়ি ফেরা হয়নি তার। সবাইকে কাঁদিয়ে তিনি ত্যাগ করেন শেষ নিঃশ্বাস।

Comments