ফুটবল থেকে অবসরে ওজিল

নানা আলোচনা-সমালোচনার মধ্যে ২০১৮ সালে জার্মানি জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন ওজিল। সেসময় দেশটিতে অভিবাসীদের আগমন বৃদ্ধি নিয়ে তার মন্তব্য রাজনৈতিক বিতর্ক তৈরি করেছিল।
ozil mesut
ছবি: টুইটার

জার্মানির বিশ্বকাপজয়ী মিডফিল্ডার মেসুত ওজিল অবসরের ঘোষণা দিলেন। মাত্র ৩৪ বছর বয়সেই বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন তিনি।

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে পেশাদার ফুটবলকে বিদায় জানান ওজিল। রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের সাবেক এই খেলোয়াড় ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জেতা জার্মান দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

তুরস্কের সুপার লিগের ক্লাব ইস্তানবুল বাসাকশেহিরের হয়ে সবশেষ খেলা ওজিল ইন্সটাগ্রামে বলেছেন, 'আমি প্রায় ১৭ বছর ধরে একজন পেশাদার ফুটবল খেলোয়াড় থাকার সৌভাগ্য অর্জন করেছি এবং এই সুযোগ পাওয়ার জন্য আমি ভীষণ কৃতজ্ঞ বোধ করছি। কিন্তু বেশ কিছু চোটে ভোগার পাশাপাশি সাম্প্রতিক সপ্তাহ ও মাসগুলোতে এটা আরও স্পষ্ট হয়ে উঠেছে যে ফুটবলের বড় মঞ্চ ছেড়ে যাওয়ার সময় আমার এসেছে।'

নানা আলোচনা-সমালোচনার মধ্যে ২০১৮ সালে জার্মানি জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন ওজিল। সেসময় দেশটিতে অভিবাসীদের আগমন বৃদ্ধি নিয়ে তার মন্তব্য রাজনৈতিক বিতর্ক তৈরি করেছিল। এছাড়া, তিনি তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইপ এরদোগানের সঙ্গে তোলা একটি ছবি নিয়েও প্রতিক্রিয়াশীলদের তোপের মুখে পড়েছিলেন। জাতীয় দলকে বিদায় জানানোর পর তিনি অভিযোগ করেছিলেন যে তার পূর্বপুরুষরা তুরস্কের হওয়ার কারণে 'বর্ণবাদ ও অসম্মান'-এর শিকার হয়েছেন।

২০০৬ সালে স্বদেশি ক্লাব শালকে জিরো ফোরের হয়ে পেশাদার ফুটবলে অভিষেক হয়েছিল ওজিলের। এরপর ভের্দার ব্রেমেনে আলো ছড়িয়ে তিনি পাড়ি জমান স্পেনে। দেশটির সফলতম ক্লাব রিয়ালের হয়ে খেলেন চার মৌসুম। ওজিলের পরবর্তী ঠিকানা হয় ইংলিশ পরাশক্তি আর্সেনাল। তুরস্কের সুপার লিগে নাম লেখানোর আগে সেখানে তিনি ছিলেন সাত মৌসুম।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত জার্মানির প্রতিনিধিত্ব করেন ওজিল। জাতীয় দলের জার্সিতে তিনি খেলেন ৯২ ম্যাচ। তার নামের পাশে রয়েছে ২৩ গোল। তবে নিজে গোল করার চেয়ে সতীর্থদের গোল বানিয়ে দেওয়ার পারদর্শিতার কারণেই খ্যাতনামা তিনি।

Comments