গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে এমবাপে-ভ্যালেন্সিয়া

আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জয়ের লড়াইয়ের ছবি এখনও স্পষ্ট হওয়ার সময় হয়নি। তবে দুই বা ততোধিকবার জালের ঠিকানা খুঁজে নিয়ে ইতোমধ্যে নিজেদের দাবির জানান দিয়েছেন বেশ কয়েকজন তারকা।
ছবি: এএফপি

কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ডে প্রতিটি দলের দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জয়ের লড়াইয়ের ছবি এখনও স্পষ্ট হওয়ার সময় হয়নি। তবে দুই বা ততোধিকবার জালের ঠিকানা খুঁজে নিয়ে ইতোমধ্যে নিজেদের দাবির জানান দিয়েছেন বেশ কয়েকজন তারকা।

এবারের বিশ্বকাপের গোলদাতাদের তালিকায় যৌথভাবে শীর্ষে রয়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে ও ইকুয়েডরের এন্নার ভ্যালেন্সিয়া। তারা করেছেন তিনটি করে গোল। ফলে গোল্ডেন বুট জয়ের দৌড়ে বাকিদের চেয়ে এগিয়ে আছেন তারা।

নিয়ম অনুসারে, আসরের সর্বোচ্চ গোলদাতার হাতে ওঠে গোল্ডেন বুট। পুরস্কারটি ১৯৮২ সাল থেকে দেওয়া হচ্ছে। তখন সম্মাননাটির নাম ছিল গোল্ডেন শু। ২০১০ সালের আসর থেকে একে গোল্ডেন বুট হিসেবে অভিহিত করা হচ্ছে। তবে একাধিক ফুটবলার সমান সংখ্যক গোল করলে যার নামের পাশে বেশি অ্যাসিস্ট থাকে, তিনি জেতেন পুরস্কারটি। সে হিসেবে এমবাপে একটি অ্যাসিস্ট নিয়ে এগিয়ে আছেন। ভ্যালেন্সিয়ার কোনো অ্যাসিস্ট নেই।

গোল-অ্যাসিস্ট দিয়েও আলাদা করা না গেলে তৃতীয় আরেকটি মানদণ্ডকে বিবেচনায় নেওয়া হয়। যে খেলোয়াড় মাঠে তুলনামূলক কম সময় থাকেন, তিনি জয়ী হন।

এবারের আসরে দুটি করে গোল করেছেন মোট ১২ জন ফুটবলার। তারা হলেন আর্জেন্টিনার লিওনেল মেসি, ব্রাজিলের রিচার্লিসন, ফ্রান্সের অলিভিয়ের জিরু, পর্তুগালের ব্রুনো ফার্নান্দেস, ক্রোয়েশিয়ার আন্দ্রেই ক্রামারিচ, নেদারল্যান্ডসের কোডি গাকপো, ইংল্যান্ডের বুকায়ো সাকা, ঘানার মোহাম্মদ কুদুস, ইরানের মেহদি তারেমি, দক্ষিণ কোরিয়ার চো গুয়ে-সাং, স্পেনের ফেরান তোরেস ও আলভারো মোরাতা।

গোল্ডেন বুট জেতার জন্য বিশ্বকাপ শুরুর আগে থেকেই আরও কয়েকজন ফুটবলারের নাম উচ্চারিত হয়ে আসছে। তাদের মধ্যে রয়েছেন পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো, পোল্যান্ডের রবার্ত লেভানদোভস্কি ও ইংল্যান্ডের হ্যারি কেইন। রোনালদো ও লেভানদোভস্কি একবার করে লক্ষ্যভেদ করেছেন। গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ছয় গোল করে গোল্ডেন বুট জেতা কেইন এখনও খাতা খুলতে পারেননি।

Comments