লিভারপুলকে উড়িয়ে আর্সেনালের সঙ্গে ব্যবধান কমাল সিটি

স্বাগতিকদের পক্ষে জাল খুঁজে নেন হুলিয়ান আলভারেজ, কেভিন ডি ব্রুইনে, ইল্কাই গুন্দোয়ান ও জ্যাক গ্রিলিশ। এর আগে সফরকারীদের হয়ে নিশানা ভেদ করেন মোহামেদ সালাহ।
ছবি: এএফপি

লিভারপুলের এগিয়ে যাওয়ার উল্লাস স্থায়ী হলো না বেশিক্ষণ। প্রথমার্ধে সমতায় ফেরা ম্যানচেস্টার সিটি দ্বিতীয়ার্ধে নিংড়ে দিল নিজেদের সেরাটা। আরও তিনবার লক্ষ্যভেদ করে তারা পেল দুর্দান্ত জয়।

শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে লিভারপুলকে উড়িয়ে দিয়েছে শিরোপাধারী সিটিজেনরা। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে পেপ গার্দিওলার শিষ্যরা জিতেছে ৪-১ গোলে। তাদের হয়ে জাল খুঁজে নেন হুলিয়ান আলভারেজ, কেভিন ডি ব্রুইনে, ইল্কাই গুন্দোয়ান ও জ্যাক গ্রিলিশ। এর আগে সফরকারীদের পক্ষে নিশানা ভেদ করেন মোহামেদ সালাহ।

এই জয়ে আসরের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে ব্যবধান কমিয়েছে সিটি। ২৮ ম্যাচে তাদের অর্জন ৬৪ পয়েন্ট। সমান ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছে গানাররা। এক ম্যাচ কম খেলা লিভারপুলের পয়েন্ট ৪২। ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা আছে পয়েন্ট তালিকার ছয়ে।

ম্যাচে ৬৯ শতাংশ সময় বল পায়ে রাখে স্বাগতিকরা। গোলমুখে তাদের নেওয়া ১৭টি শটের আটটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, অলরেডরা চারটি শটের মোটে একটি রাখতে পারে লক্ষ্যে।

গোলের প্রথম সম্ভাবনা তৈরি করে সিটি। একাদশ মিনিটে রিয়াদ মাহরেজের পাসে রদ্রি শট নেন লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বরাবর। চার মিনিট পর আলজেরিয়ান উইঙ্গার মাহরেজের ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

চাপ সামলে ১৭তম মিনিটে লিড নেয় ক্লপের দল। ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ডের উঁচু করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন দিয়োগো জোতা। তবে সিটির মানুয়েল আকাঞ্জির কারণ শটে নিতে পারেননি তিনি। মিশরীয় ফরোয়ার্ড সালাহ এগিয়ে গিয়ে জোরালো শটে গোল করেন।

পিছিয়ে পড়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে সিটি। ২১তম মিনিটে গুন্দোগান ঠিকমতো শট নিয়ে পারেননি। পরের মিনিটে মাহরেজের প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট হয়। ২৭তম মিনিটে আসে কাঙ্ক্ষিত মুহূর্ত। ডান দিক থেকে গ্রিলিশ ছয় গজের বক্সে করেন নিখুঁত ক্রস। বলে পা ছুঁইয়ে বাকিটা অনায়াসে সারেন আর্জেন্টাইন স্ট্রাইকার আলভারেজ।

বিরতির আগে তেমন কোনো ভালো সুযোগ আসেনি দুই দলের। ফের খেলা চালু হলে শুরুতেই লিভারপুলের ওপর চড়াও হয়ে চালকের আসনে বসে পড়ে গার্দিওলার দল। ম্যাচের ৪৬তম মিনিটে মাহরেজের ক্রসে ঝাঁপিয়ে পড়ে হাত ছোঁয়ালেও বিপদমুক্ত করতে পারেননি অ্যালিসন। ফাঁকা জালে বল পাঠান বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনে।

৫৩তম মিনিটে মাহরেজের পাসে আলভারেজের শট অ্যালেকজান্ডার-আর্নল্ডের গায়ে লাগার পর বল পেয়ে যান ফাঁকায় থাকা গুন্দোগান। খুব কাছ থেকে ব্রাজিলিয়ান তারকা অ্যালিসনকে পরাস্ত করেন জার্মান মিডফিল্ডার।

লিভারপুলের ফেরার সব আশা শেষ হয়ে যায় ৭৪তম মিনিটে। ডি ব্রুইনের সঙ্গে বল আদান-প্রদানের পর স্লাইড করে নিচু শটে গোল করেন ইংলিশ ফরোয়ার্ড গ্রিলিশ। আট মিনিট পর আরেকটি সুযোগ তৈরি করেন গ্রিলিশ। তবে অ্যালিসনকে এবার ফাঁকি দিতে পারেননি।

সিটির কোচ হিসেবে প্রিমিয়ার লিগে ঘরের মাঠে গার্দিওলার এটি শততম জয়। সেজন্য তার লাগল মাত্র ১২৮ ম্যাচ। এই কীর্তিতে তিনিই দ্রুততম। আগের রেকর্ড ছিল আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গারের। তার লেগেছিল ১৩৯ ম্যাচ।

Comments