যে মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাবর

৫০ ওভারের ক্রিকেটে পাকিস্তানের ৩২তম ক্রিকেটার হিসেবে ১০০ ম্যাচ খেলতে যাচ্ছেন বাবর।
ছবি: এএফপি

ওয়ানডেতে দ্রুততম ব্যাটার হিসেবে ৫ হাজার রানের রেকর্ডের পর নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাবর আজম। নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচটি হতে যাচ্ছে এই সংস্করণে পাকিস্তানের অধিনায়কের শততম ম্যাচ।

আগামীকাল রোববার করাচিতে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে কিউইদের মুখোমুখি হচ্ছে স্বাগতিক পাকিস্তান। এই ম্যাচে মাঠে নামলেই ১০০ ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করবেন ডানহাতি ব্যাটার বাবর।

৫০ ওভারের ক্রিকেটে পাকিস্তানের ৩২তম ক্রিকেটার হিসেবে ১০০ ম্যাচ খেলতে যাচ্ছেন বাবর। এই তালিকায় সবার উপরে অবস্থান দলটির সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার শহিদ আফ্রিদির। ১৯ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি খেলেছেন ৩৯৩ ম্যাচ।

করাচিতে গতকাল অনুষ্ঠিত চতুর্থ ওয়ানডেতে জিতে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান। একপেশে লড়াইয়ে তাদের ৬ উইকেটে ৩৩৪ রানের জবাবে নিউজিল্যান্ড ৩৮ বল বাকি থাকতে গুটিয়ে যায় ২৩২ রানে। ১০২ রানের বিশাল জয়ে প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠেছে তারা।

ম্যাচসেরার পুরস্কার জেতা বাবর পান ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরির দেখা। ১১৭ বলে ১০ চারে ১০৭ রানের ইনিংসে খেলেন ২৮ বছর বয়সী তারকা। এই পথে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে একশর কম ইনিংস খেলেই তিনি স্পর্শ করেন ৫ হাজার রান।

২০১৫ সালে অভিষেকের স্বাদ পাওয়া বাবরের ৯৯ ম্যাচে ৫৯.৮৫ গড়ে রান ৫০৮৮। ঝলমলে ক্যারিয়ারে ১৮টি সেঞ্চুরির সঙ্গে ২৬টি হাফসেঞ্চুরি আছে তার নামের পাশে।

বাবর ভেঙে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার হাশিম আমলার রেকর্ড। তিনি ওয়ানডেতে ৫ হাজার রান করেছিলেন ১০১ ইনিংসে। তাকে পেরিয়ে যেতে কিউইদের বিপক্ষে ১৯ রান দরকার ছিল বাবরের। ইনিংসের ১৭তম ওভারে তা পূরণ করে চূড়ায় উঠে যান তিনি।

Comments