এএফপির প্রতিবেদন

আগামী মৌসুমে মেসির সৌদি আরবে খেলা নিশ্চিত

পিএসজির ঘনিষ্ঠ অন্য এক সূত্র এএফপির কাছে বলেছেন, 'যদি এই ক্লাব তার (মেসি) চুক্তি নবায়ন করতে চাইত, তাহলে সেটা অনেক আগেই সম্পন্ন হয়ে যেত।'
ছবি: এএফপি

লিওনেল মেসির পিএসজি অধ্যায়ের অবসান এবারের মৌসুম দিয়েই হচ্ছে। ২০২২-২৩ মৌসুম শেষে ফরাসি ক্লাবটি ছেড়ে তিনি পাড়ি জমাবেন সৌদি আরবের প্রো লিগে। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহাতারকাকে নিয়ে এমন খবর দিয়েছে এএফপি।

রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসি ইতোমধ্যে চুক্তি সম্পন্ন করে ফেলেছেন। অর্থাৎ আগামী মৌসুমে তার সৌদি লিগে খেলা নিশ্চিত। পারিশ্রমিক হিসেবে ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড পাবেন বিপুল পরিমাণ অর্থ। মঙ্গলবার আন্তর্জাতিক বার্তা সংস্থাটি সূত্রের বরাতে এক প্রতিবেদনে এসব জানিয়েছে।

চুক্তির প্রক্রিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ওই সূত্র এএফপিকে নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, 'মেসি চুক্তি সম্পন্ন করেছেন। আগামী মৌসুমে তিনি সৌদি আরবে খেলবেন।' তবে কোন ক্লাবের সঙ্গে মেসি চুক্তিবদ্ধ হয়েছেন তা জানানো হয়নি।

ওই সূত্র যোগ করেছেন, 'চুক্তিটি অসাধারণ। এটা বিশাল অঙ্কের। আমরা বর্তমানে কেবল খুঁটিনাটি কিছু বিষয় চূড়ান্ত করছি।'

গত বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স সূত্রের বরাতে জানায়, সৌদি ক্লাব আল হিলালে যোগ দেওয়ার আনুষ্ঠানিক প্রস্তাব পেয়েছেন মেসি। সেখানে যোগ দিলে বিপুল অঙ্কের পারিশ্রমিক পাবেন তিনি। তাকে বার্ষিক ৪০ কোটি ডলার দিতে চাওয়া হয়েছে।

ওই সূত্র আরও উল্লেখ করেছে, 'কোনো নির্দিষ্ট ক্লাব নয়, সৌদি আরবই মেসিকে নিয়ে আসছে। অর্থের যোগান আসছে একটি জায়গা থেকে– পিআইএফ।'

পিআইএফ বা পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড হলো সৌদি আরব সরকারের সার্বভৌম সম্পদ  তহবিল। এটি বিশ্বের বৃহত্তম সার্বভৌম সম্পদ তহবিলগুলোর মধ্যে একটি, যা ১৯৭১ সালে তৈরি করা হয়েছিল। ২০১৫ সাল থেকে সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান এটি নিয়ন্ত্রণ করছেন।

মেসির সৌদি আরবে যাওয়ার অর্থ হলো আপাতত তিনি পুরনো ঠিকানা বার্সায় ফিরছেন না। আর্থিক দুরবস্থায় থাকলেও তাকে পেতে মরিয়া ছিল স্প্যানিশ পরাশক্তিরা। সেটার উপায় খুঁজে বের করতে লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে গত মাসে বৈঠকেও বসেছিল বার্সেলোনা।

লিগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়ন পিএসজির সঙ্গে মেসির চুক্তি শেষ হচ্ছে আগামী জুনে। বার্সেলোনা ছাড়ার পর গত ২০২১ সালে মেসি সেখানে যোগ দিয়েছিলেন। তখন দুই বছরের চুক্তির মেয়াদ শেষে আরও এক বছর বাড়ানোর শর্ত রাখা হয়েছিল।

মেসির সৌদিতে পাড়ি জমানোর বিষয়ে এএফপি জানতে চেয়েছিল পিএসজির কাছে। জবাবে তারা কেবল জানিয়েছে, আগামী ৩০ জুন পর্যন্ত মেসি তাদের সঙ্গে চুক্তিবদ্ধ আছেন।

পিএসজির ঘনিষ্ঠ অন্য এক সূত্র এএফপির কাছে বলেছেন, 'যদি এই ক্লাব তার (মেসি) চুক্তি নবায়ন করতে চাইত, তাহলে সেটা অনেক আগেই সম্পন্ন হয়ে যেত।'

পিএসজির অনুমতি ছাড়া গত সপ্তাহে সৌদি সফরে গিয়ে বিতর্কের মধ্যে পড়েছিলেন মেসি। নানামুখী আলোচনার মাঝে এই নিয়ে সমর্থক ও ক্লাব কর্তৃপক্ষের কাছে এক ভিডিও বার্তায় ক্ষমা চেয়েছেন তিনি। কয়েক দিন অনুপস্থিত থাকার পর গতকাল সোমবার অনুশীলনে ফিরতে দেখা গেছে তাকে।

Comments