ফুটবল

মরিনহোকে পিএসজির প্রস্তাব প্রত্যাখ্যানে রাজী করাতে পারবেন টট্টি

খেলোয়াড় ও কর্মকর্তা হিসেবে সুদীর্ঘ ৩০ বছর রোমার সঙ্গে ছিলেন ইতালির সাবেক তারকা টট্টি। চার বছর খেলেন যুব দলে, ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত। এরপর মূল দলে কাটান ২৪ বছর।
ছবি: এএফপি

আগামী মৌসুমে পিএসজির কোচ হিসেবে দেখা যেতে পারে জোসে মরিনহো। এমন গুঞ্জন ছড়িয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে। সেক্ষেত্রে এএস রোমার সঙ্গে তার সম্পর্কের অবসান ঘটবে। তবে মরিনহোকে বুঝিয়ে শুনিয়ে ইতালিয়ান ক্লাবটির দায়িত্বে রাখতে পারবেন বলে মনে করেন ফ্রান্সেসকো টট্টি।

খেলোয়াড় ও কর্মকর্তা হিসেবে সুদীর্ঘ ৩০ বছর রোমার সঙ্গে ছিলেন ইতালির সাবেক তারকা টট্টি। চার বছর খেলেন যুব দলে, ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত। এরপর মূল দলে কাটান ২৪ বছর। ২০১৭ সালে পেশাদার ফুটবল থেকে অবসরে যাওয়ার পর রোমার পরিচালকদের একজন হন তিনি। তবে সেই ভূমিকায় বেশিদিন থাকেননি টট্টি। ২০১৯ সালের জুনে তিনি পদত্যাগ করেন। কারণ হিসেবে জানিয়েছিলেন, ক্লাবের বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাকে যথেষ্ট যুক্ত করা হয় না।

সেখানেই শেষ নয়। টট্টি আরও বলেছিলেন, তিনি রোমার ফেরার কথা বিবেচনা করবেন যদি ঐতিহ্যবাহী দলটির মালিকানায় বদল আসে। ২০২০ সালের অগাস্টে নতুন মালিকের অধীনে গেছে রোমা। কিনেছে আমেরিকান প্রতিষ্ঠান দ্য ফ্রেডকিন গ্রুপ। তবে কর্মকর্তা হিসেবে এখনও না ফিরলেও প্রয়োজনের মুহূর্তে রোমাকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চান টট্টি।

ছবি: এএফপি

২০২১ সাল থেকে রোমার কোচের দায়িত্বে আছেন পর্তুগিজ মরিনহো। তার অধীনে রোমা খেলছে দারুণ। গত মৌসুমে তারা জিতেছে প্রথমবারের মতো আয়োজিত উয়েফা ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা। তবে মরিনহোকে ধরে রাখা নিয়ে সংশয়ে আছে ক্লাবটি। কেননা গুঞ্জন চলছে, ক্রিস্তফ গালতিয়েকে কোচ হিসেবে আর চায় না পিএসজি। ভবিষ্যৎ কোচ হিসেবে ফরাসি লিগ ওয়ানের পরাশক্তিদের পছন্দের শীর্ষে মরিনহো।

ইতালিতে চলছে ইন্টারনাজিওনালি ডি'ইতালিয়া টেনিস টুর্নামেন্ট। সেটা দেখতে গিয়েছিলেন টট্টি। সেখানে গণমাধ্যমের কাছে তিনি বলেছেন, মরিনহোকে পিএসজির প্রস্তাব প্রত্যাখ্যানে রাজী করাতে পারবেন, 'দায়িত্বটা (মরিনহোকে রোমাতে থাকতে সম্মত করার) যদি আমার ওপর এসে পড়ে, তাহলে এটা সহজ হবে। দেখা যাক কী ঘটে। আমি জানি না ক্লাবের সঙ্গে সম্পৃক্তরা কী বলেছেন, আমি জানি না কী ঘটবে। আশা করি, তারা সেরা সমাধানটাই খুঁজে বের করবে।'

এবারের মৌসুমে ইউরোপিয়ান ক্লাব পর্যায়ের প্রতিযোগিতায় আরেকটি শিরোপা জয়ের দৌড়ে আছে রোমা। তারা উঠেছে উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালে। জার্মান বুন্দেসলিগার ক্লাব বেয়ার লেভারকুসেনের বিপক্ষে প্রথম লেগে ঘরের ১-০ গোলে জিতে এগিয়ে আছে তারা। আগামী বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হবে ফিরতি লেগ।

রোমার ফাইনালে জায়গা করে নেওয়ার প্রসঙ্গে টট্টি বলেছেন, 'এখনও ৯০ মিনিট বাকি আছে, যা আমাদের সবার লক্ষ্য পূরণের জন্য গুরুত্বপূর্ণ। আর সেটা হলো ফাইনাল খেলা।'

Comments