রিয়ালকে হারাবে সিটি, আগেই বলেছিলেন গার্দিওলা

রীতিমতো অবিশ্বাস্য পারফরম্যান্স উপহার দেয় সিটি। একপেশে লড়াইয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী ও রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়ালকে বিধ্বস্ত করে তারা।
ছবি: টুইটার

শিষ্যদের ওপর অগাধ আস্থা পেপ গার্দিওলার। সেটার প্রমাণ মিলল ম্যানচেস্টার ইউনাইটেড ও ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার রিও ফার্দিনান্দের কথায়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ফিরতি লেগ শুরু হওয়ার আগেই তাকে ক্ষুদে বার্তা পাঠান ম্যানচেস্টার সিটির কোচ। তিনি আত্মবিশ্বাসের সঙ্গে লেখেন, তার দল হারাবে রিয়াল মাদ্রিদকে।

বুধবার রাতে রীতিমতো অবিশ্বাস্য পারফরম্যান্স উপহার দেয় সিটি। একপেশে লড়াইয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী ও রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়ালকে বিধ্বস্ত করে তারা। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে তাদের জয় আসে ৪-০ গোলের বড় ব্যবধানে। প্রথম লেগে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ১-১ গোলে ড্র করে দুই দল। এতে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের অগ্রগামিতায় আসরের ফাইনালে উঠল সিটিজেনরা।

ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতার নকআউট পর্ব এই নিয়ে চতুর্থবারের মতো দেখা হয় সিটি ও রিয়ালের। ২০১৫-১৬ মৌসুমের সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে জিতেছিল রিয়াল। সবশেষ ২০২১-২২ মৌসুমেও প্রতিযোগিতার একই পর্যায়ে নাটকীয় প্রত্যাবর্তনের গল্প লিখে শেষ হাসি হাসে তারা। তবে তিন বছর আগে শেষ ষোলোর দ্বৈরথে জয়ী হয়েছিল সিটি। ২০১৯-২০ মৌসুমের দুই লেগেই তারা স্প্যানিশ পরাশক্তি রিয়ালকে হারিয়েছিল ২-১ গোলে। এবারও তারা করল জয়োৎসব।

বিটি স্পোর্টের ফুটবল বিশ্লেষক হিসেবে বর্তমানে কাজ করছেন ফার্দিনান্দ। সিটি রিয়ালের বিদায় ঘণ্টা বাজানোর পর ব্রিটিশ গণমাধ্যমটির এক আয়োজনে তিনি বলেন, 'গার্দিওলা ম্যাচের আগে আমাকে ক্ষুদে বার্তা পাঠিয়েছিলেন। আমি তাকে লিখেছিলাম, "শুভকামনা।" তিনি জবাব দিয়েছিলেন, "বিশ্বাস করো দুই (মূলত তিন) বছর আগে আমরা তাদের হারিয়েছিলাম, আবারও আমরা তাদের হারাব। বিশ্বাস করো।"'

স্মরণীয় জয়ের ম্যাচে একক আধিপত্য প্রদর্শন করে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাধারী সিটি। মুহুর্মুহু আক্রমণ চালিয়ে প্রতিপক্ষকে পুরোটা সময় কোণঠাসা করে রাখে তারা। শুরুর দিকে বলের দখল পেতেই ভুগতে থাকা রিয়াল ঘুরে দাঁড়ানোর কোনো উপায় খুঁজে পায়নি।

গার্দিওলার অধীনে তিন মৌসুমের মধ্যে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিশ্চিত করল ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন সিটি। তবে শিরোপার স্বাদ এখনও চেখে দেখা হয়নি তাদের। ২০২০-২১ মৌসুমে খুব কাছাকাছি পৌঁছেছিল সিটিজেনরা। তবে স্বদেশি ক্লাব চেলসির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের।

Comments