আর্সেনালের হারে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যান সিটি

এই নিয়ে ছয় মৌসুমের মধ্যে পাঁচবারই লিগ শিরোপা জিতল পেপ গার্দিওলার দল।
ছবি: এএফপি

শিরোপা জয়ের ক্ষীণ আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না আর্সেনালের। কিন্তু নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে প্রথমার্ধেই পিছিয়ে পড়ল তারা। যোগ করা সময় মিলিয়ে ৮০ মিনিটের বেশি হাতে পেলেও গোল অধরা থেকে গেল তাদের। মিকেল আর্তেতার শিষ্যদের হারে নিশ্চিত হলো ম্যানচেস্টার সিটির চ্যাম্পিয়ন হওয়া।

শনিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে হেরেছে আর্সেনাল। এতে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা সিটিকে ধরার আর কোনো উপায় নেই তাদের। ফলে এই নিয়ে টানা তিনবার এবং সবশেষ ছয় মৌসুমের মধ্যে পাঁচবার লিগ শিরোপা জিতল পেপ গার্দিওলার দল।

ইংল্যান্ডের শীর্ষ লিগে সব মিলিয়ে সিটিজেনদের এটি নবম শিরোপা। প্রতিযোগিতার ইতিহাসের সফলতম ক্লাবের তালিকায় যৌথভাবে চার নম্বরে উঠে এসেছে তারা। সমানসংখ্যক শিরোপা আছে এভারটনের নামের পাশে। এই দুই দলের উপরে আছে কেবল ম্যানচেস্টার ইউনাইটেড (২০ শিরোপা), লিভারপুল (১৯ শিরোপা) ও আর্সেনাল (১৩ শিরোপা)।

৩৭ ম্যাচে ষষ্ঠ হারের স্বাদ নেওয়া আর্সেনালের পয়েন্ট ৮১। গানাররা আছে পয়েন্ট তালিকার দুইয়ে। তাদের চেয়ে দুই ম্যাচ কম খেলে শীর্ষে থাকা ম্যান সিটির অর্জন ৮৫ পয়েন্ট।

শেষের পথে থাকা ২০২২-২৩ মৌসুমের বেশিরভাগ সময়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে ছিল আর্সেনাল। কিন্তু গত এপ্রিলে খেই হারায় তারা। একের পর এক ম্যাচে পয়েন্ট খোয়ায়। টানা তিন ড্রয়ের পর আর্তেতার দল ম্যান সিটির মাঠে বিধ্বস্ত হয় ৪-১ গোলে। এর তিনদিন পর ফুলহ্যামকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে সিটি। গত ফেব্রুয়ারির পর প্রথমবারের মতো। চ্যাম্পিয়ন হওয়ার পথে সিটিজেনরা দুর্দান্ত পারফরম্যান্সে সবশেষ ১১ ম্যাচের সবকটিতে জিতেছে।

নটিংহ্যামের বিপক্ষে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে আর্সেনাল। তবে ১৯তম মিনিটে জোর ধাক্কা খেতে হয় তাদের। মার্টিন ওডেগার্ড বল হারালে সেই সুযোগ কাজে লাগিয়ে আক্রমণে ওঠেন মরগান গিবস-হোয়াইট। ডি-বক্সে তার বাড়ানো পাস বিপদমুক্ত করার চেষ্টা করেন গ্যাব্রিয়েল। তবে সঙ্গে লেগে থাকা তাইয়ো আয়োনির পায়ে লেগে বল জড়ায় জালে।

ম্যাচের ৮২ শতাংশ সময় বল দখলে রাখলেও বাকি সময়ে তেমন সুযোগ তৈরি করতে পারেনি আর্সেনাল। ৬১তম মিনিটে বুকায়ো সাকার জোরালো শট আটকে দেন গোলরক্ষক কেইলর নাভাস। এছাড়া, প্রতিপক্ষের রক্ষণে তারা ভীতি ছড়াতে পারে খুব কম। গোলমুখে তাদের নেওয়া ১১ শটের মধ্যে মাত্র তিনটি ছিল লক্ষ্যে।

সবশেষ ২০০৩-০৪ মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা জেতা আর্সেনালের বিপক্ষে স্মরণীয় জয়ে অবনমন এড়িয়েছে নটিংহ্যাম। ৩২ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে তারা আছে ১৬ নম্বরে।

Comments