সিটির সঙ্গে আর চুক্তি নবায়ন করবেন না গার্দিওলা?

বর্তমান চুক্তির মেয়াদ শেষে সিটিজেনদের দায়িত্ব ছেড়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি।
ছবি: এএফপি

পেপ গার্দিওলার সঙ্গে ম্যানচেস্টার সিটির চুক্তি আছে আগামী ২০২৫ সাল পর্যন্ত। এরপর হয়তো আর তারকা স্প্যানিশ কোচকে দেখা যাবে না ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিতে। বর্তমান চুক্তির মেয়াদ শেষে সিটিজেনদের দায়িত্ব ছেড়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি। সোমবার এমন খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

গত বছরের নভেম্বরে চতুর্থ দফায় সিটির সঙ্গে চুক্তি নবায়ন করেন গার্দিওলা। এর ফলে ইতিহাদ স্টেডিয়ামের ক্লাবটিতে তার থাকার মেয়াদ ২০২৩ থেকে বেড়ে ২০২৫ সাল হয়েছে। দুই বছরের এই চুক্তির অবসান ঘটলে গার্দিওলার নতুন করে আর কোনো চুক্তি না করা প্রায় নিশ্চিত। ফলে ২০২৫ সালে অবসান ঘটতে যাচ্ছে ম্যান সিটির সঙ্গে তার নয় বছরের সম্পর্কের।

৫২ বছর বয়সী গার্দিওলার ভবিষ্যৎ পরিকল্পনায় মুখ্য ভূমিকা রাখছে 'ট্রেবল' জয়। সদ্যসমাপ্ত ২০২২-২৩ মৌসুমে তার অধীনে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে সিটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জিতেছে। ম্যানচেস্টার ইউনাইটেডের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্লাব হিসেবে 'ট্রেবল' জেতার কীর্তি গড়েছে তারা। প্রিমিয়ার লিগের শিরোপা তাদের নিশ্চিত হয়েছিল গত মে মাসে। এরপর চলতি মাসের শুরুতে তারা ঘরে তোলে এফএ কাপ। আর গত শনিবার রাতে প্রথমবারের মতো ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে চ্যাম্পিয়ন হয় তারা। ইস্তানবুলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানের বিপক্ষে তারা জেতে ১-০ গোলে।

সিটিকে পরম আকাঙ্ক্ষিত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার পাশাপাশি 'ট্রেবল' জিতিয়ে কোচিং ক্যারিয়ারের গতিপথ নিয়ে নতুন ছক কষছেন গার্দিওলা। আগামীতে হয়তো আন্তর্জাতিক পর্যায়ে কোচের ভূমিকায় দেখা যেতে পারে। তিনি দায়িত্ব নিতে পারেন কোনো একটি জাতীয় দলের। এর আগে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত স্প্যানিশ লা লিগার বার্সেলোনা ও ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত জার্মান বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখের কোচ ছিলেন তিনি।

২০১৬ সালেই তিন বছরের চুক্তিতে ম্যান সিটিতে যোগ দেন গার্দিওলা। সময়ের অন্যতম সেরা কোচ এরপর ২০১৮, ২০২০ ও ২০২২ সালে চুক্তি নবায়ন করেন সংযুক্ত আরব আমিরাতের ক্লাবটির সঙ্গে। সিটিতে এখন পর্যন্ত সাত মৌসুমে ১৪টি শিরোপা জিতেছেন তিনি। এর মধ্যে একটি চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি রয়েছে পাঁচটি প্রিমিয়ার লিগ।

সিটিকে চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন করে গার্দিওলা গড়েছেন অনন্য কীর্তি। দুবার 'ট্রেবল' জেতা প্রথম কোচ তিনি। দুটি ভিন্ন ক্লাবের হয়ে এই স্বাদ পেয়েছেন তিনি। ২০০৮-০৯ মৌসুমে বার্সার কোচ হিসেবে প্রথমবার 'ট্রেবল' জিতেছিলেন তিনি।

Comments