পাকিস্তানের বিশ্বকাপ জেতার সম্ভাবনার কারণ জানালেন আকরাম

দেশটির কিংবদন্তি পেসার মনে করছেন, উপমহাদেশের কন্ডিশনও বিশ্বকাপ জেতার অভিযানে পাকিস্তানকে সহায়তা করবে।
ছবি: এএফপি

বেশ কিছু তারকা নিয়ে সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে রয়েছে পাকিস্তান। তারা যদি ফিট থাকে এবং ফর্ম ধরে রাখতে পারে, তাহলে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে দলটির শিরোপা জেতার ভালো সম্ভাবনা দেখছেন ওয়াসিম আকরাম। দেশটির কিংবদন্তি পেসার মনে করছেন, উপমহাদেশের কন্ডিশনও সেই অভিযানে পাকিস্তানকে সহায়তা করবে।

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে প্রকাশিত হয়েছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সূচি। এবারের প্রতিযোগিতা শুরুর (৫ অক্টোবর) ঠিক ১০০ দিন আগে। আসরের অন্যতম ফেভারিট এবং ১৯৯২ সালের বিশ্বকাপের শিরোপাজয়ী পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচ খেলবে আগামী ৬ অক্টোবর। হায়দরাবাদে সেদিন তারা মোকাবিলা করবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দলকে।

আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বর্তমানে দুইয়ে অবস্থান করছে পাকিস্তান। গত ২০১৯ সালের বিশ্বকাপে তারা সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল নেট রান রেটে পিছিয়ে থাকায়। তবে সেই থেকে এই সংস্করণে বাবর আজমের নেতৃত্বাধীন দলটির পারফরম্যান্স খুবই ইতিবাচক। তারা ২৯ ম্যাচ খেলে জিতেছে ২০টিতেই। মাত্র আটটি ম্যাচে তারা হারার পাশাপাশি টাই করেছে একটি। এমন ছন্দের পেছনে বাবরের পাশাপাশি ব্যাট হাতে অবদানে রয়েছে মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান ও ইমাম উল হকদের আর বল হাতে শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ ও নাসিম শাহদের।

৩১ বছর আগে পাকিস্তানের একমাত্র বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক আকরাম এবার নিজের উত্তরসূরিদের নিয়ে খুব আশাবাদী। আইসিসির ওয়েবসাইটের কাছে মঙ্গলবার তিনি বলেন, 'আমাদের খুব ভালো একটি দল রয়েছে... খুবই ভালো একটি ওয়ানডে দল, যার নেতৃত্বে আছেন আধুনিক সময়ের সেরাদের একজন বাবর আজম। যতক্ষণ পর্যন্ত তারা ফিট আছে এবং নিজেদের পরিকল্পনা অনুসারে খেলবে, তাদের বিশ্বকাপে ভালো করার সুযোগ আছে। কারণ উপমহাদেশের অন্তর্গত ভারতে খেলা হবে, যেখানকার কন্ডিশন আমাদের (পাকিস্তান) মতোই।'

পাকিস্তানের তিন সংস্করণেরই দলনেতা বাবরকে ভীষণ পছন্দ করেন আকরাম। এই কথা এখন আর অজানা নয়। বাবর গত বিশ্বকাপের পর থেকে আরও দুর্বার হয়ে উঠেছেন ব্যাট হাতে। তার ওয়ানডে ক্যারিয়ারের ১৮টি সেঞ্চুরির আটটিই এসেছে গত চার বছরে। ফলে যোগ্য হিসেবে তিনি আছেন আইসিসি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

চিরপ্রতিদ্বন্দ্বীদের মাটিতে হতে যাওয়া বিশ্বকাপে বাবর নিজেকে আরও উঁচুতে নিয়ে গেলে অবাক হবেন না সুইংয়ের সুলতান খ্যাত আকরাম, 'আমার মনে হয়, সে আরও (ভালো করতে পারে)। কারণ আমাদের যেসব খেলোয়াড় আছে, তাদের মধ্যে সে-ই সেরা। সে যা-ই করুক না কেন, পুরো দেশ তার দিকে তাকিয়ে থাকে। সে (পারফরম্যান্সের মাধ্যমে) লোকদের স্টেডিয়ামে টেনে আনে, সেটা টি-টোয়েন্টি, ওয়ানডে কিংবা টেস্ট, যেটাই হোক না কেন। আমার মতে, তার কভার ড্রাইভ (শট) বিশ্বের মধ্যে সবচেয়ে সুন্দর।'

Comments

The Daily Star  | English
Impact of esports on Bangladeshi society

From fringe hobby to national pride

For years, gaming in Bangladesh was seen as a waste of time -- often dismissed as a frivolous activity or a distraction from more “serious” pursuits. Traditional societal norms placed little value on gaming, perceiving it as an endeavour devoid of any real-world benefits.

17h ago