র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে ফ্রান্স

বাংলাদেশ আগের মতোই ১৯২ নম্বর স্থানে আছে।
ছবি: এএফপি

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে তাদের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্স। দুই দলের মধ্যকার ব্যবধান কমে মাত্র ০.১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি বৃহস্পতিবার নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। এক নম্বরে থাকা লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনার পয়েন্ট ১৮৪৩.৭৩। কিলিয়ান এমবাপে-আতোঁয়ান গ্রিজমানদের ফ্রান্স ১৮৪৩.৫৪ পয়েন্ট নিয়ে অবস্থান করছে দুইয়ে।

চলতি মাসে এশিয়া মহাদেশে সফর করে দুটি প্রীতি ম্যাচ খেলে আর্জেন্টিনা। প্রথমটিতে চীনের মাটিতে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারায় তারা। পরেরটিতে একই ব্যবধানে স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে জেতে কোচ লিওনেল স্কালোনির দল। এই জুনে ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দুটি ম্যাচে জেতে ফরাসিরাও। জিব্রাল্টার ও গ্রিসকে তারা হারায় যথাক্রমে ৩-০ ও ১-০ গোলে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে কোনো পরিবর্তন আসেনি। তৃতীয় স্থান ধরে রেখেছে ব্রাজিল। যদিও প্রথম প্রীতি ম্যাচে গিনির বিপক্ষে ৪-১ গোলে জয়ের পর দ্বিতীয়টিতে সেনেগালের কাছে ৪-২ গোলে হেরে যায় তারা।

এক ধাপ এগিয়ে চার নম্বরে উঠেছে ইংল্যান্ড। পাঁচে নেমে গেছে এক ধাপ অবনতি হওয়া বেলজিয়াম। ক্রোয়েশিয়ার উন্নতি হয়েছে এক ধাপ। তারা রয়েছে ষষ্ঠ স্থানে। নেদারল্যান্ডস এক ধাপ পিছিয়ে সাতে অবস্থান করছে।

র‍্যাঙ্কিংয়ের সেরা দশে আর কোনো পরিবর্তন হয়নি। ইতালি, পর্তুগাল ও কিছুদিন আগে উয়েফা নেশন্স লিগের শিরোপা জেতা স্পেন রয়েছে যথাক্রমে অষ্টম, নবম ও দশম স্থানে। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও উরুগুয়ে যথাক্রমে ১৫ ও ১৬ নম্বরে আছে।

বাংলাদেশ আগের মতোই ১৯২ নম্বর স্থানে আছে। যদিও দারুণ পারফরম্যান্সে ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে তারা জায়গা করে নিয়েছে। হাভিয়ের কাবরেরার শিষ্যরা গ্রুপপর্বে হারিয়েছে মালদ্বীপ ও ভুটানকে।

Comments