ফুটবল

কুয়েতের বিপক্ষে ম্যাচের আগে সুখবর পেল বাংলাদেশ

তারিক যদি একাদশে জায়গা করে নেন, সেক্ষেত্রে বাংলাদেশের রক্ষণভাগে আসবে পরিবর্তন।
ছবি: বাফুফে

মালদ্বীপের বিপক্ষে ম্যাচে হাঁটুর নিচের অংশে চোট পেয়েছিলেন তারিক কাজী। সেকারণে চারদিন বিশ্রামে রাখা হয়েছিল বাংলাদেশের তারকা সেন্টার-ব্যাককে। ফলে ভুটানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলা সম্ভব হয়নি তার। সেই ধাক্কা কাটিয়ে কুয়েতের বিপক্ষে সেমিফাইনালের আগে অনুশীলনে ফিরেছেন তিনি।

১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিতে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। সেখানে কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যদের প্রতিপক্ষ শক্তিশালী কুয়েত। ফাইনালে ওঠার লড়াইয়ে শনিবার বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টা ৩০ মিনিটে। এর আগে তারিকের অনুশীলনে যোগ দেওয়ার সুখবর মিলেছে লাল-সবুজ জার্সিধারীদের।

গত ২৫ জুন গ্রুপ পর্বে মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশকে লিড পাইয়ে দেন তারিক। ম্যাচের ৬৭তম মিনিটে লক্ষ্যভেদ করেন ২২ বছর বয়সী ডিফেন্ডার। এরপর পায়ে চোট পাওয়ায় ৮৩তম মিনিটে মাঠ ছেড়ে যেতে হয় তাকে। ওই ম্যাচে শেষ পর্যন্ত ৩-১ গোলে জেতে বাংলাদেশ। এরপর ভুটানকেও একই ব্যবধানে হারিয়ে তারা পায় সেমির টিকিট।

তারিক যদি একাদশে জায়গা করে নেন, সেক্ষেত্রে বাংলাদেশের রক্ষণভাগে আসবে পরিবর্তন। তার শূন্যতা পূরণে গত ২৮ জুন ভুটানের বিপক্ষে বিশ্বনাথ ঘোষ খেলেছিলেন সেন্টার-ব্যাক পজিশনে। তারিক ফিরলে বিশ্বনাথকে দেখা যাবে রাইট-ব্যাকের নিয়মিত পজিশনে। ফলে ওই ম্যাচে রাইট-ব্যাক হিসেবে খেলা রহমত মিয়া বাদ পড়বেন।

গতকাল শুক্রবার অনুশীলন শুরুর আগে তারিকের শারীরিক পরিস্থিতি ও কুয়েতের বিপক্ষে খেলার সম্ভাবনা নিয়ে কোচ কাবরেরা বলেন,  'সে (তারিক) ইতিবাচক আছে এবং আমাদের সতর্ক থাকতে হবে। কারণ তার গোড়ালিতে এখনও কিছুটা ব্যথা রয়েছে। তার পুনর্বাসন প্রক্রিয়া খুব ভালো চলছে। দেখা যাক, আজ (শুক্রবার) অনুশীলন সেশনে কী ঘটে।'

গত বছর বাংলাদেশের দায়িত্ব নেওয়া স্প্যানিশ নাগরিক যোগ করেন, 'আমরা আগে থেকে কিছু বলতে চাই না। যদি মনে হয় সে পারফর্ম করতে পারবে, তাহলে সে খেলবে। তা না হলে ভুটানের বিপক্ষে যেমনটা হয়েছিল, সেরকমভাবে অন্য একজন খেলোয়াড় একাদশে ঢুকবে। আমরা এই ব্যাপারটা নিয়ে উদ্বিগ্ন নই।'

Comments