নেইমার-এমবাপেকে ছাড়াই পিএসজির শিরোপা ধরে রাখার অভিযান শুরু

নতুন মৌসুমের প্রথম ম্যাচের স্কোয়াডে রাখা হয়েছে চলতি দলবদলে যুক্ত হওয়া নতুন ফুটবলারদের।
neymar and mbappe
ছবি: এএফপি

লরিয়েঁর বিপক্ষে ম্যাচ দিয়ে ফরাসি লিগ ওয়ানের শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে পিএসজি। ম্যাচটির জন্য ঘোষিত স্কোয়াডে অনুমিতভাবেই নেই কিলিয়ান এমবাপে। তার পাশাপাশি জায়গা হয়নি আরেক তারকা নেইমারের।

নতুন মৌসুমের প্রথম ম্যাচে শনিবার বাংলাদেশ সময় রাত একটায় ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে খেলতে নামবে পিএসজি। সেজন্য ২০ সদস্যের স্কোয়াড দিয়েছেন ক্লাবটির কোচ লুইস এনরিকে।

গত মাসে প্যারিসিয়ানদের প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বেও ছিলেন না ফরাসি ফরোয়ার্ড এমবাপে। মূল স্কোয়াডের বাইরে থেকে বম্ব স্কোয়াডের সদস্যদের সঙ্গে অনুশীলন চালিয়ে যাচ্ছেন তিনি। যারা ক্লাবটির ভবিষ্যৎ পরিকল্পনায় নেই, তারাই আছেন বম্ব স্কোয়াডে। এমবাপের পাশাপাশি আর্জেন্টাইন লেয়ান্দ্রো পারদেস, জার্মান ইউলিয়ান ড্রাক্সলার, ইতালিয়ান মার্কো ভেরাত্তি ও ডাচ জর্জিনিও ভাইনালডাম রয়েছেন সেখানে।

বিশ্বকাপজয়ী এমবাপের সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের জুনে। এরপর আর চুক্তি নবায়ন করতে রাজী নন তিনি। কিন্তু পিএসজির চাওয়া, হয় এমবাপে নতুন চুক্তি করবেন, নয়তো চলমান দলবদলে ক্লাব ছাড়বেন। কিন্তু ২৪ বছর বয়সী এমবাপের কোনোটাতেই সায় নেই। তার জন্য রিয়াল মাদ্রিদের আগ্রহের কথা কারও অজানা নয়। তবে এখনও স্প্যানিশ লা লিগার পরাশক্তিরা কোনো প্রস্তাব দেয়নি পিএসজিকে। মাঝে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলাল এমবাপেকে দলে টানতে চেয়েছিল। পিএসজিকে তারা ৩০ কোটি ইউরোর প্রস্তাবও দিয়েছিল। কিন্তু এমবাপে আল হিলালের সঙ্গে আলোচনায় বসতেই সম্মত হননি।

পরিস্থিতি ক্রমেই ঘোলাটে হয়ে ওঠায় এমবাপেকে মূল স্কোয়াড থেকে ছেঁটে ফেলেছে পিএসজি। তাকে পাঠিয়ে দিয়েছে বম্ব স্কোয়াডে। সেখানে থাকা তারকা ফুটবলারদের কেউই লঁরিয়ের বিপক্ষে ঘোষিত স্কোয়াডে জায়গা পাননি।

নেইমারের বাদ পড়ার কারণ কিছুটা ভিন্ন। প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বে এশিয়া সফরের পিএসজি স্কোয়াডে ছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কিন্তু সম্প্রতি হঠাৎ করেই আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ক্লাব ছাড়তে চাওয়ার কথা পিএসজিকে জানিয়ে দিয়েছেন তিনি। ফিরতে চান পুরনো ঠিকানা বার্সেলোনায়। এরপর নেইমারকে বম্ব স্কোয়াডে না পাঠালেও মূল স্কোয়াডের জন্য অনুশীলন বন্ধ করে দিয়েছে প্যারিসিয়ানরা।

স্কোয়াডে অবশ্য রাখা হয়েছে চলতি দলবদলে যুক্ত হওয়া নতুন ফুটবলারদের। তাদের মধ্যে আছেন স্প্যানিশ উইঙ্গার মার্কো আসেনসিও, উরুগুইয়ান মিডফিল্ডার মানুয়েল উগার্তে, ফরাসি ডিফেন্ডার লুকাস হার্নান্দেজ ও পর্তুগিজ স্ট্রাইকার গনসালো রামোস।

Comments