বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের একাদশ যেমন হতে পারে

নতুন অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের সামনে রয়েছে সেলেসাওদের চেনা রূপে ফেরানোর চ্যালেঞ্জ।
ছবি: এএফপি

ব্রাজিল ফুটবল দলে নতুন একটি অধ্যায়ের শুরু হতে যাচ্ছে। ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচটি দিয়ে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে অভিষেক হতে যাচ্ছে ফার্নান্দো দিনিজের। উপলক্ষটিকে স্মরণীয় করে রাখতে নিশ্চয়ই জয় চাইবেন তিনি। আর সেজন্য শিষ্যদের ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় থাকতে হবে তাকে। কারণ সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না সেলেসাওদের।

বলিভিয়ার বিপক্ষে ঘরের মাঠের ম্যাচ দিয়ে বাছাইয়ের অভিযান শুরু করবে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৪৫ মিনিটে শুরু হবে খেলা। লড়াইয়ের ভেন্যু এস্তাদিও অলিম্পিকো দো পারা।

গত জুলাই মাসে এক বছরের জন্য ব্রাজিলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দিনিজকে নিয়োগ দেওয়া হয়। তিনি স্থলাভিষিক্ত হন রামোন মেনেজেসের। গত বছর অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে ব্যর্থতার দায়ে তিতের পদত্যাগের পর মেনেজেসকেও অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। তার অধীনেও বেহাল ছিল ব্রাজিল। তিন ম্যাচ খেলে হারে দুটিতেই। মরক্কো ও সেনেগালের বিপক্ষে হারের মাঝে তারা হারিয়েছিল গিনিকে।

ছবি: এএফপি

দিনিজের সামনে তাই রয়েছে সেলেসাওদের চেনা রূপে ফেরানোর চ্যালেঞ্জ। সেটা উৎরে যাওয়ার লক্ষ্যে স্কোয়াডে ফেরা নেইমারকে পাচ্ছেন দিনিজ। গত মাসে পিএসজি ছেড়ে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালে পাড়ি জমান নেইমার। চোটের কারণে কাতার বিশ্বকাপের পর আর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি তাকে। বলিভিয়ার বিপক্ষে তার একাদশে থাকা নিশ্চিত।

চোটের কারণে ভিনিসিয়ুস জুনিয়র ছিটকে যাওয়ায় ও প্রাক্তন প্রেমিকার তোলা নির্যাতনের অভিযোগে অ্যান্তনি স্কোয়াড থেকে কাটা পড়লেও আক্রমণভাগ সাজাতে অনেক বিকল্প রয়েছে দিনিজের। ব্রাজিলিয়ান গণমাধ্যম গ্লোবো জানিয়েছে, মূল স্ট্রাইকার হিসেবে খেলতে পারেন রিচার্লিসন। তার সঙ্গী হিসেবে দুই উইংয়ে থাকতে পারেন রদ্রিগো ও রাফিনহা। এতে গ্যাব্রিয়েল জেসুস ও গ্যাব্রিয়েল মার্তিনেল্লির জায়গা হতে পারে বেঞ্চে।

মাঝমাঠ সামলাতে একাদশে থাকার দৌড়ে জায়গা এগিয়ে আছেন কাসেমিরো ও ব্রুনো গিমারেস। রক্ষণভাগের কেন্দ্রে অভিজ্ঞ মার্কিনহোসের সঙ্গে দেখা যেতে পারে নতুন মুখ গ্যাব্রিয়েলকে। আর্সেনালের সেন্টার ব্যাকের এখনও অভিষেক হয়নি ব্রাজিলের হয়ে। রাইট ব্যাকে থাকতে পারেন দানিলো। লেফট ব্যাকে আরেকটি সুযোগ পেতে পারেন রেনান লোদি। গোলপোস্ট সামলানোর দায়িত্ব পড়তে পারে এদারসনের কাঁধে।

বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের সম্ভাব্য একাদশ:
এদারসন; রেনান লোদি, মার্কিনহোস, গ্যাব্রিয়েল, দানিলো; কাসেমিরো, ব্রুনো গিমারেস; নেইমার, রদ্রিগো, রাফিনহা ও রিচার্লিসন।

Comments