ব্রুনোর গোলে পর্তুগালের পাঁচে পাঁচ

'জে' গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে রবার্তো মার্তিনেজের শিষ্যরা।
ছবি: টুইটার

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে শতভাগ সাফল্যের ধারা বজায় রাখল পর্তুগাল। টানা পঞ্চম জয় তুলে নিলে রবার্তো মার্তিনেজের শিষ্যরা। তাদের জয়ের নায়ক ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেস।

শুক্রবার রাতে বাছাইয়ের 'জে' গ্রুপের ম্যাচে স্লোভাকিয়ার মাঠে ১-০ গোলে জিতেছে পর্তুগিজরা। প্রথমার্ধের শেষদিকে ব্যবধান গড়ে দেন ব্রুনো।

ম্যাচের ৫৭ শতাংশ সময়ে বল ছিল পর্তুগালের দখলে। গোলমুখে তারা শট নেয় ১২টি। এর মধ্যে লক্ষ্যে ছিল সাতটি। অন্যদিকে, স্লোভাকিয়া গোলমুখে ১০টি শট নিয়ে কেবল দুটি লক্ষ্যে রাখতে পারে।

একাদশ মিনিটে ম্যাচের প্রথম উল্লেখযোগ্য আক্রমণটি করে স্লোভাকিয়া। ডি-বক্সের ভেতর থেকে রবার্ত পোলিয়েভকার শট সহজেই লুফে নেন গোলপোস্টের নিচে থাকা দিয়োগো কস্তা। ছয় মিনিট পর এগিয়ে যেতে পারত পর্তুগাল। তবে বক্সের ভেতরে ফাঁকায় থেকেও ব্রুনো নেন দুর্বল শট। সেটা পরীক্ষায় ফেলতে পারেনি গোলরক্ষক মার্তিন দুব্রাভকাকে।

৪২তম মিনিটে ভাগ্যের ফেরে গোল পায়নি স্বাগতিকরা। লুকাস হারাসলিনের শট পোস্টে লেগে মাঠের বাইরে চলে যায়। পিছিয়ে পড়ার এই শঙ্কা সামলে পরের মিনিটেই গোলের উল্লাসে মাতে ২০১৬ ইউরোর চ্যাম্পিয়নরা। বার্নার্দো সিলভার পাসে ডান প্রান্ত থেকে নিখুঁত কোণাকুণি শটে জাল খুঁজে নেন ব্রুনো।

সমতায় ফেরার চেষ্টায় দ্বিতীয়ার্ধের শুরুতে পর্তুগালের রক্ষণে চাপ বাড়ায় স্লোভাকিয়া। ৫২তম মিনিটে পিটার পিকারিকের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন পিটার পেকারিক। চার মিনিট পর সুবর্ণ সুযোগ নষ্ট করেন ইভান শ্রাঞ্জ। অন্দ্রেই দুদার দারুণ পাসে প্রথম ছোঁয়ায় বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। কিন্তু বাঁ পায়ের শট লক্ষ্যে রাখতে পারেননি।

৬১তম মিনিটে ক্রিস্তিয়ানো রোনালদো হতাশ না করলে ব্যবধান বাড়াতে পারত সফরকারীরা। গোলমুখে ফাঁকায় থাকলেও সিলভার কাছ থেকে পাওয়া বলে ঠিকমতো পা ছোঁয়াতেই পারেননি তিনি। এরপর আরেক দফা চেষ্টা চালাতে গিয়ে দুব্রাভকাকে ফাউল করে বসেন। তখন পর্তুগিজ অধিনায়ককে দেখতে হয় হলুদ কার্ড।

হারাসলিনের ফ্রি-কিকে ৭২তম মিনিটে মিলান স্ক্রিনিয়ারের হেড ক্রসবারের উপর দিয়ে চলে যায়। এতে জাল অক্ষত থাকে পর্তুগালের। পাঁচ মিনিট পর অপর প্রান্তে রোনালদোর সামনে সুযোগ আসে। তবে ব্রুনোর পাসে তিনি সরাসরি শট নেন স্লোভাকিয়ার গোলরক্ষক বরাবর।

পাঁচ ম্যাচে পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে এই গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে পর্তুগাল। দুইয়ে থাকা স্লোভাকিয়ার অর্জন সমান ম্যাচে ১০ পয়েন্ট। লুক্সেমবার্গও পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট পেয়েছে। তবে গোল পার্থক্যে পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে তারা।

Comments