উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

হালান্ডের জোড়া গোলে সিটির তিনে তিন

জমে ওঠা লড়াইয়ে ব্যবধান গড়ে দিলেন আর্লিং হালান্ড।
ছবি: রয়টার্স

প্রথমার্ধে জোরালো সম্ভাবনা জাগালেও জাল অধরা থাকল ম্যানচেস্টার সিটির। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে তারা লিড নিলেও সেই স্বস্তি স্থায়ী হলো মাত্র চার মিনিট। জমে ওঠা লড়াইয়ে এরপর ব্যবধান গড়ে দিলেন আর্লিং হালান্ড। তার জোড়া লক্ষ্যভেদে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে টানা তৃতীয় জয় পেল সিটিজেনরা।

বুধবার রাতে 'জি' গ্রুপের ম্যাচে ইয়াং বয়েজের মাঠে ৩-১ গোলে জিতেছে পেপ গার্দিওলার দল। তাদের আরেক গোলদাতা হলেন মানুয়েল আকাঞ্জি। তিনি নিশানা ভেদ করার পর স্বাগতিকদের সমতায় ফেরান মেশাক এলিয়া। এরপর হালান্ডের নৈপুণ্যে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আসরের শিরোপাধারীরা।

ম্যাচের ৬৯ শতাংশ সময় বল দখলে রাখা সিটি গোলমুখে ২৬টি শট নিয়ে লক্ষ্যে রাখে ১৪টি। এই পরিসংখ্যান থেকে ফুটে ওঠে তাদের দাপট। বিরতির আগে তাদের গোল না পাওয়াই ছিল অবাক করার মতো ব্যাপার! হালান্ড, রদ্রি, মাথিয়াস নুনেস, জেরেমি ডোকু, জ্যাক গ্রিলিশদের বেশ কিছু প্রচেষ্টা নস্যাৎ হয়ে যায়। বয়েজের গোলরক্ষক অ্যান্থনি রাচিওপ্পি মেলে ধরেন নিজেকে। সব মিলিয়ে ম্যাচে দশটি সেভ করেন তিনি।

হতাশা সামলে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে এগিয়ে যায় সফরকারীরা। রুবেন দিয়াসের হেড রাচিওপ্পির হাত ছুঁয়ে ক্রসবারে লাগার পর আলগা বল খুব কাছ থেকে অনায়াসে জালে পাঠান আকাঞ্জি। ওই গোল শোধ করতে সময় লাগেনি সুইজারল্যান্ডের ক্লাবটির। ৫২তম মিনিটে দুর্দান্ত পাল্টা আক্রমণে লক্ষ্যভেদ করেন এলিয়া। ডি-বক্সের বাইরে থেকে লব শটে প্রতিপক্ষের গোলরক্ষক এদারসনের মাথার উপর দিয়ে বল জালে পাঠান তিনি।

৬৫তম মিনিটে ফের এগিয়ে যায় ইংল্যান্ডের পরাশক্তি ম্যান সিটি। পেনাল্টি থেকে চলমান চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম গোলটি করেন হালান্ড। রদ্রি ডি-বক্সে ফাউলের শিকার হওয়ায় স্পট-কিকের বাঁশি বাজিয়েছিলেন রেফারি। এরপর ৮৬তম মিনিটে ম্যাচের ফয়সালা প্রায় নিশ্চিত করে ফেলেন হালান্ড। রদ্রির কাছ থেকে বল পেয়ে ডান পায়ের উঁচু শটে গোল করেন তিনি।

নরওয়েজিয়ান স্ট্রাইকার হালান্ডের দুই গোলের মাঝে আরও এক দফা বয়েজের জালে বল ঢুকেছিল। বদলি নামার পরপরই গোল করেছিলেন হুলিয়ান আলভারেজ। কিন্তু আক্রমণের শুরুতে গ্রিলিশের হাতে লেগেছিল বল। সেকারণে ভিএআরের সাহায্য নিয়ে গোলটি বাতিল করে দেন রেফারি।

৩ ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের 'জি' গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে আছে সিটি। গ্রুপ পর্বের বাধা পাড়ি দেওয়ার খুব কাছে রয়েছে তারা। একই সময়ে হওয়া আরেক ম্যাচে রেড স্টার বেলগ্রেডকে ৩-১ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান আরবি লাইপজিগের। যথাক্রমে তিনে ও চারে থাকা বয়েজ ও বেলগ্রেড ১ পয়েন্ট করে পেয়েছে।

Comments