উরুগুয়ে-ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা দলে দুই নতুন মুখ

প্রথমবারের মতো ডাক পেয়েছেন স্প্যানিশ ক্লাব মায়োর্কার পাবলো মাফেও ও গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসের ফ্রান্সিসকো ওর্তেগা।
ছবি: এএফপি

২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে রীতিমতো উড়ছে আর্জেন্টিনা। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা জিতেছে প্রথম চার ম্যাচের সবকটিতে। চলতি মাসে অনুষ্ঠেয় দলটির পরবর্তী দুটি ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াডে নতুন মুখ দুটি।

আগামী ১৭ নভেম্বর ঘরের মাঠে দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এরপর ২২ তারিখে তাদেরকে আতিথ্য দেবে চিরপ্রতিদ্বন্দ্বী ও রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। গুরুত্বপূর্ণ ম্যাচ দুটির জন্য শনিবার ২৮ সদস্যের দল ঘোষণা করেছেন আলবিসেলেস্তেদের কোচ লিওনেল স্কালোনি।

প্রথমবারের মতো ডাক পেয়েছেন স্প্যানিশ ক্লাব মায়োর্কার পাবলো মাফেও ও গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসের ফ্রান্সিসকো ওর্তেগা। ২৬ বছর বয়সী রাইটব্যাক মাফেওর জন্ম স্পেনের বার্সেলোনা শহরে। মায়ের সূত্রে তিনি আর্জেন্টিনার হয়ে খেলার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হয়েছেন। তবে বয়সভিত্তিক পর্যায়ে তিনি স্পেন অনূর্ধ্ব-১৬ থেকে অনূর্ধ্ব-২১ দল পর্যন্ত প্রতিনিধিত্ব করেছেন। ২৪ বছর বয়সী লেফটব্যাক ওর্তেগা চলতি মৌসুমের শুরুতে আর্জেন্টিনা থেকে পাড়ি জমিয়েছেন অলিম্পিয়াকোসে।

দলে ফিরেছেন টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার জিওভান্নি লো সেলসো ও এএস রোমার ফরোয়ার্ড পাওলো দিবালা। জায়গা হারিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের উইঙ্গার আলেহান্দ্রো গার্নাচো ও আটলান্টা ইউনাইটেডের অ্যাটাকিং মিডফিল্ডার থিয়াগো আলমাদা। জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে আছেন আলমাদা।

পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচ খেলে ৭ পয়েন্ট করে পাওয়া উরুগুয়ে ও ব্রাজিল গোল পার্থক্যে যথাক্রমে দুই ও তিনে অবস্থান করছে। ৭ পয়েন্ট রয়েছে চারে থাকা ভেনেজুয়েলার নামের পাশেও।

আর্জেন্টিনা স্কোয়াড:

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেজ (অ্যাস্টন ভিলা), ফ্রাঙ্কো আরমানি (রিভারপ্লেট), হুয়ান মুসসো (আতালান্তা), ওয়াল্‌তার বেনিতেজ (পিএসভি আইন্দহোফেন);

ডিফেন্ডার: গঞ্জালো মন্তিয়েল (নটিংহ্যাম ফরেস্ট), পাবলো মাফেও (মায়োর্কা), নাহুয়েল মলিনা (অ্যাতলেতিকো মাদ্রিদ), হার্মান পেজ্জেয়া (রিয়াল বেতিস), ক্রিস্তিয়ান রোমেরো (টটেনহ্যাম হটস্পার), লুকাস মার্তিনেজ কুয়ার্তা (ফিওরেন্তিনা), নিকোলাস ওতামেন্দি (বেনফিকা), মার্কোস আকুনা (সেভিয়া), ফ্রান্সিসকো ওর্তেগা (অলিম্পিয়াকোস), নিকোলাস তাগলিয়াফিকো (লিওঁ);

মিডফিল্ডার: লেয়ান্দ্রো পারেদেস (এএস রোমা), গিদো রদ্রিগেজ (রিয়াল বেতিস), এঞ্জো ফার্নান্দেজ (চেলসি), রদ্রিগো দি পল (অ্যাতলেতিকো মাদ্রিদ), এজিকিয়েল পালাসিওস (বেয়ার লেভারকুসেন), জিওভান্নি লো সেলসো (টটেনহ্যাম হটস্পার), অ্যালেক্সিস ম্যাক আলিস্তার (লিভারপুল);

ফরোয়ার্ড: পাওলো দিবালা (এএস রোমা), আনহেল দি মারিয়া (বেনফিকা), লিওনেল মেসি (ইন্টার মায়ামি), হুলিয়ান আলভারেজ (ম্যানচেস্টার সিটি), লাউতারো মার্তিনেজ (ইন্টার মিলান), নিকোলাস গঞ্জালেজ (ফিওরেন্তিনা), লুকাস ওকাম্পোস (সেভিয়া)।

Comments