উরুগুয়ের তরুণদের প্রতিপক্ষকে সম্মান করা শিখতে বললেন মেসি

আর্জেন্টিনার রদ্রিগো দি পলের দিকে অশ্লীল অঙ্গভঙ্গি করেন উরগুয়ের মানুয়েল উগার্তে।
ছবি: রয়টার্স

ম্যাচের প্রথমার্ধে একটি ফাউলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় দুই দলের মধ্যে। সেসময় আর্জেন্টিনার রদ্রিগো দি পলের দিকে অশ্লীল অঙ্গভঙ্গি করেন উরগুয়ের মানুয়েল উগার্তে। ব্যাপারটি একদমই পছন্দ হয়নি লিওনেল মেসির। ম্যাচশেষে আর্জেন্টাইন অধিনায়ক বলেছেন, উরুগুয়ের তরুণ খেলোয়াড়দের প্রতিপক্ষকে সম্মান করা শিখতে হবে।

শুক্রবার সকালে বুয়েন্স এইরেসে ঘরের মাঠে উরগুয়ের কাছে ২-০ গোলে হেরেছে আলবিসেলেস্তেরা। গত বছরের ডিসেম্বরে কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর এটি তাদের প্রথম হার। ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বেও প্রথমবারের মতো হারের তেতো স্বাদ পেয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। এই হারের আগে টানা ১৪ ম্যাচ অপরাজিত ছিল তারা। প্রথমার্ধে রোনাল্‌দ আরাউহোর গোলে পিছিয়ে পড়া স্বাগতিকদের জালে শেষদিকে বল পাঠিয়ে উরুগুয়ের জয় নিশ্চিত করেন দারউইন নুনেজ।

পুরো ম্যাচেই ছিল আক্রমণাত্মক আবহ। সব মিলিয়ে হয় ৩৩টি ফাউল। এর মধ্যে ২২টিই করে শারীরিক শক্তিনির্ভর ফুটবল খেলার জন্য পরিচিতি থাকা উরুগুয়ে। বলা চলে, কথা কাটাকাটি আর ধাক্কাধাক্কিতে মেতে উঠেছিল দল দুটি।

হারের পর প্রতিপক্ষের মারমুখী শরীরী ভাষা নিয়ে কোনো আপত্তি জানাননি মেসি। নিজ দেশের গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে তিনি বলেছেন, 'এটা (আক্রমণাত্মক আবহ) খুবই স্বাভাবিক। বাছাই পর্বের এই ম্যাচগুলোর অংশ এটা। উরুগুয়ের বিপক্ষে সব সময়ই এরকম হয়।'

তবে ২২ বছর বয়সী উরুগুইয়ান মিডফিল্ডার উগার্তের আচরণে বিরক্ত হয়েছেন মেসি। উগার্তেসহ দলটির তরুণ ফুটবলারদের উদ্দেশ্যে তিনি বলেছেন, '(অশ্লীল অঙ্গভঙ্গি নিয়ে) আমি যেটা ভাবছি তা বলতে চাচ্ছি না। তবে (উরুগুয়ের) তরুণদের তাদের (দলের) বড়দের কাছ থেকে (প্রতিপক্ষকে) সম্মান করা শিখতে হবে। (দুই দলের) এই দ্বৈরথটা সব সময়ই তীব্র ও আক্রমণাত্মক হয়ে থাকে, কিন্তু সব সময়ই সেটা শ্রদ্ধার সঙ্গে। ওদের (তরুণদের) আরও একটু শিখতে হবে।'

হারলেও বাছাইয়ের দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। পাঁচ ম্যাচে তাদের অর্জন ১২ পয়েন্ট। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে উরুগুয়ে।

Comments