ফুটবল
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

রোমাঞ্চ-উত্তেজনার ভেলায় চেপে শেষ ষোলোতে পিএসজি

ভাগ্য পাশে থাকায় ড্র করেও ফরাসি ক্লাবটি টিকে থাকল ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে।
ছবি: এএফপি

মাঠে নামার আগে নানা সমীকরণ ছিল পিএসজির সামনে। যেমন ছিল তাদের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা, তেমনি ছিল বিদায় নেওয়ার শঙ্কাও! রোমাঞ্চ-উত্তেজনার ভেলায় চেপে শেষমেশ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের টিকিট পেল ফরাসি দলটি। ভাগ্য পাশে থাকায় ড্র করেও তারা টিকে থাকল ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে।

বুধবার রাতে সিগনাল ইদুনা পার্কে স্বাগতিক বরুশিয়া ডর্টমুন্ড ও পিএসজির ম্যাচ শেষ হয়েছে ১-১ সমতায়। 'এফ' গ্রুপ থেকে এই দুটি ক্লাবই আসরের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। একই সময়ে মাঠে গড়ানো আরেক ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডকে তাদের মাঠেই ২-১ গোলে হারিয়েছে এসি মিলান। ফলে পিএসজির কপাল খুলে গেছে।

৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জার্মান ক্লাব ডর্টমুন্ড। সমান ম্যাচে পিএসজি ও ইতালিয়ান ক্লাব মিলানের পয়েন্ট সমান ৮। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় পিএসজি গ্রুপ রানার্সআপ হলেও মিলান ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। তবে তৃতীয় হওয়ায় মিলান ঠাঁই পেয়েছে উয়েফা ইউরোপা লিগে। তলানিতে থাকা ইংলিশ ক্লাব নিউক্যাসলের পয়েন্ট ৫। এই মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে বিদায় ঘটেছে তাদের।

নিজেরা বহু সুযোগ নষ্টের পর ম্যাচের ৫১তম মিনিটে করিম আদেইয়েমির গোলে পিছিয়ে পড়ে পিএসজি। অবশ্য পাঁচ মিনিট পরই সমতায় ফেরে তারা। ওয়ারেন জাইরে-এমেরি করেন লক্ষ্যভেদ। কিন্তু জয়সূচক গোলের দেখা আর মেলেনি সফরকারীদের। যদিও ৭৫তম মিনিটে ডর্টমুন্ডের জালে বল পাঠিয়েছিলেন কিলিয়ান এমবাপে। তবে ভিএআরে দেখা যায় অফসাইডে ছিলেন বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড।

অন্য ম্যাচে জোয়েলিনতনের গোলে ৩৩তম মিনিটে এগিয়ে যায় নিউক্যাসল। ফলে তাদের নকআউটে খেলার আশা জোরালো হয়। কিন্তু দ্বিতীয়ার্ধে পথ হারিয়ে ফেলে দলটি। ৫৯তম মিনিটে ক্রিস্তিয়ান পুলিসিচ লড়াইয়ে সমতা টানার পর মিলানের হয়ে ৮৪তম মিনিটে জয়সূচক গোল করেন স্যামুয়েল চুকুয়েজে।

গত অক্টোবরে পিএসজির মাঠে ৩-০ গোলে হেরেছিল মিলান। নভেম্বরে ফিরতি দেখায় নিজেদের মাঠে ২-১ গোলে জিতেছিল তারা। অর্থাৎ মুখোমুখি সাক্ষাতে দুই দলের পয়েন্ট সমান। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন্স লিগে বহাল থাকার স্বস্তি পেয়েছে পিএসজি।

Comments