আর্জেন্টিনা ছেড়ে মেক্সিকোকে কেন বেছে নেন ডাচ লিগের শীর্ষ গোলদাতা?

দুটি দেশের যে কোনো একটির জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার সুযোগ ছিল তার। তবে আর্জেন্টিনার প্রতি মন সায় না দেওয়ায় সান্তিয়াগো বেছে নিয়েছেন মেক্সিকোকেই।
ছবি: এএফপি

মাত্র ১৬ ম্যাচে ১৮ গোল। নেদারল্যান্ডসের শীর্ষ লিগ এরেডিভিসির চলমান মৌসুমের গোলদাতাদের তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন সান্তিয়াগো জিমেনেজ। মেক্সিকোতে বেড়ে উঠলেও তার জন্ম আর্জেন্টিনায়। তাই দুটি দেশের যে কোনো একটির জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার বিকল্প ছিল তার। তবে আর্জেন্টিনার প্রতি মনের সায় না থাকায় সান্তিয়াগো বেছে নিয়েছেন মেক্সিকোকেই।

গত ২০২২-২৩ মৌসুমের শুরুতে ডাচ লিগে পাড়ি জমান সান্তিয়াগো। মেক্সিকোর ক্লাব ক্রুজ আজুল ছেড়ে তিনি নাম লেখান ফেইনুর্ড রটার্ডামে। ছয় বছর পর ফেইনুর্ডের এরেডিভিসি চ্যাম্পিয়ন হওয়ার পেছনে দারুণ ভূমিকা রাখেন সান্তিয়াগো। লিগে ক্লাবটির হয়ে সর্বোচ্চ ১৫ গোলসহ সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেন ২৩ গোল। ইউরোপিয়ান ফুটবলে অভিষেক মৌসুমে আলো ছড়ানোর পর পারফরম্যান্সের ধারাবাহিকতা এবারের মৌসুমেও জারি রেখেছেন তিনি।

ডাচ লিগ কাঁপানোর আগেই অবশ্য আন্তর্জাতিক মঞ্চে খেলার অভিজ্ঞতা হয়েছে সান্তিয়াগোর। ২০২১ সালে মেক্সিকো জাতীয় দলের জার্সি তার গায়ে ওঠে। এর আগে দেশটির অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২৩ দলে ডাক পেয়েছিলেন তিনি। তবে প্রশ্ন জাগে, কেন বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মতো সফল একটি জাতীয় দলে খেলার সম্ভাবনা থাকা সত্ত্বেও মেক্সিকোকে নিজের ঘর বানিয়েছেন সান্তিয়াগো? আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে তিনি শুনিয়েছেন নিজের এই সিদ্ধান্তের পেছনের কারণ।

২২ বছর বয়সী এই স্ট্রাইকার বলেছেন, প্রথম থেকেই তার হৃদয় ঝুঁকেছিল মেক্সিকোর দিকে এবং তার পরিবারও তাকে প্রভাবিত করেছিল, 'আর্জেন্টিনাকে বেছে নেওয়ার ব্যাপারে আমার মধ্যে সংশয় তৈরি করেছিল আমার পরিবার। আর আমার মনও সেদিকে যেতে চাচ্ছিল না। যে সিদ্ধান্ত নিয়েছি এবং মেক্সিকো দলকে নিয়ে যে স্বপ্ন দেখতে পারছি তা নিয়ে আমি এখন খুশি।'

ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসির সঙ্গে আর্জেন্টিনার জার্সিতে খেলার স্বপ্ন দেখেন অনেক ফুটবলার। সে পথে না হাঁটা সান্তিয়াগো বরং জানিয়েছেন উল্টো ভাবনা, 'মিথ্যা বলব না, আমি মেসিকে ভালোবাসি। সে একজন দানব। সে ইতিহাসের সেরা। কিন্তু তার বিপক্ষেই খেলাটাই বেশি ভালো হবে বলে মনে হয়েছে... স্রেফ মেসির কারণেই (আর্জেন্টিনাকে) বেছে নিতে চাইনি আমি। সিদ্ধান্ত নিতে চেয়েছি নিজের হৃদয় দিয়ে অনুভব করে... আমি এই সিদ্ধান্তে আনন্দিত।'

আন্তর্জাতিক পর্যায়ে ২৪ ম্যাচ খেলে ৪ গোল করেছেন সান্তিয়াগো। তার জয়সূচক গোলে ফাইনালে পানামাকে হারিয়ে গত বছর কনকাকাফ গোল্ড কাপের শিরোপা জেতে মেক্সিকো। তবে মেক্সিকোর হয়ে আর্জেন্টিনা বা মেসির বিপক্ষে এখনও খেলার অভিজ্ঞতা হয়নি তার।

Comments