ফুটবল

বার্সেলোনায় জাভির শূন্যস্থান পূরণ করতে পারেন যারা

আর্থিক দুরবস্থায় থাকা কাতালানদের জন্য পরিমিত অর্থ ব্যয় করে জাভির বদলি নিয়ে আসাও সহজ হবে না।
(বাঁ থেকে) পিমিয়েন্তা, মিকেল ও মার্কেজ। ছবি: সম্পাদিত

চলতি মৌসুম শেষে বার্সেলোনার কোচের পদ থেকে সরে দাঁড়াবেন জাভি হার্নান্দেজ। আচমকাই প্রিয় দলের হাল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী সাবেক স্প্যানিশ মিডফিল্ডার। বিদায়ের ঘোষণার পর আলোচনা চলছে তার শূন্যস্থান পূরণের দৌড়ে থাকা সম্ভাব্যদের নিয়ে। তবে আর্থিক দুরবস্থায় থাকা কাতালানদের জন্য পরিমিত অর্থ ব্যয় করে জাভির বদলি নিয়ে আসাও সহজ হবে না।

শনিবার রাতে লা লিগার ম্যাচে নিজেদের মাঠে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে হেরে গেছে বার্সা। ফলে তাদের আসরের শিরোপা ধরে রাখার স্বপ্ন ফিকে হয়ে গেছে অনেকখানি। ২১ ম্যাচ শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে তারা ১০ পয়েন্ট পিছিয়ে আছে। এর আগে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বিধ্বস্ত হওয়ার পাশাপাশি কোপা দেল রে থেকেও বিদায় ঘটেছে বার্সেলোনার। সব মিলিয়ে বাজে সময় পার করতে থাকা দলটি ভিয়ারিয়ালের কাছে হারার পর সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা করেছেন জাভি, '৩০ জুনের পর আর চালিয়ে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।'

২০২৫ সাল পর্যন্ত বার্সার সঙ্গে চুক্তি ছিল জাভির। কিন্তু মেয়াদ শেষের আগেই দায়িত্ব ছাড়ছেন তিনি। ২০২১ সালের নভেম্বরে ক্যাম্প ন্যুর ফেরার পর ক্লাবটিকে একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ জিতিয়েছেন তিনি। যাই হোক, জাভি অধ্যায়ের অবসানে এখন সামনের দিকে তাকাতে হবে বার্সাকে। মৌসুম শেষে তাদের নতুন কোচ হয়ার ক্ষেত্রে যারা বিবেচনায় থাকতে পারেন, তাদের দিকে নজর দেওয়া যাক:

গার্সিয়া পিমিয়েন্তা (লাস পালমাস)

লা লিগা থেকে জাভির উত্তরসূরি খুঁজে বের করতে গেলে প্রথমেই যে নামটি আসবে, সেটি গার্সিয়া পিমিয়েন্তা। তার অধীনে লাস পালমাস এখন রয়েছে লিগের পয়েন্ট তালিকার নয়ে। গত বছরই তারা সেগুন্দা ডিভিশন (স্প্যানিশ ক্লাব ফুটবলের দ্বিতীয় বিভাগ) থেকে সর্বোচ্চ মঞ্চে উঠে এসেছে। লা লিগার ২০টি ক্লাবের মধ্যে বাজেটের দিক থেকে তাদের অবস্থান দ্বিতীয় সর্বনিম্ন। এমন একটি দল নিয়েই নজর কেড়ে যাচ্ছেন ৪৯ বছর বয়সী পিমিয়েন্তা। খেলোয়াড় ও যুব একাডেমির কোচ হিসেবে তিন দশক ক্যাম্প ন্যুতে কাটানোর অভিজ্ঞতাও রয়েছে তার। ২০১৮ সালে বার্সার যুব দলকে উয়েফা অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছিলেন তিনি।

মিকেল (জিরোনা)

এবারের লা লিগায় সবচেয়ে বড় চমক দেখিয়ে চলা জিরোনার কোচ মিকেল। বার্সেলোনার প্রতিবেশী ক্লাব জিরোনার বর্তমান অবস্থান আসরের পয়েন্ট তালিকার দুইয়ে। অথচ তাদের নেই কোনো বড় বাজেট, নেই কোনো বড় তারকা। ৪৮ বছর বয়সী মিকেলের অধীনে দুর্দান্ত ফুটবল উপহার দিচ্ছে জিরোনা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এই মুহূর্তে ক্লাবটির (৫১ গোল) চেয়ে বেশি গোল আছে কেবল জার্মানির বায়ার্ন মিউনিখের (৫৬ গোল)। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, মিকেলের কৌশলের সঙ্গে বার্সার ঘরানার খেলার মিল রয়েছে। আর শিষ্যদেরকে আরও ভালো ফুটবলারে পরিণত করার দক্ষতা রয়েছে তার।

রাফায়েল মার্কেজ (বার্সেলোনা অ্যাতলেতিক)

বর্তমানে বার্সেলোনা অ্যাতলেতিক বা বার্সা 'বি' দলের কোচের দায়িত্বে আছেন রাফায়েল মার্কেজ। তার অধীনে স্প্যানিশ ক্লাব ফুটবলের তৃতীয় বিভাগে সপ্তম স্থানে আছে বার্সা 'বি'। মেক্সিকোর ৪৪ বছর বয়সী সাবেক তারকা ডিফেন্ডার বার্সেলোনার হয়ে খেলেছিলেন সাত মৌসুম। জাভি ছিলেন মার্কেজের সতীর্থ। তিনি লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ফিফা ক্লাব বিশ্বকাপসহ জিতেছিলেন মোট ১২টি শিরোপা। ২০২২ সালের জুলাইতে বার্সা 'বি'তে কোচ হয়ে আসেন তিনি। বার্সার সভাপতি হোয়ান লাপোর্তা ও স্পোর্টিং ডিরেক্টর দেকোর সঙ্গে সুসম্পর্ক রয়েছে তার। কোনো জরুরি পরিস্থিতি তৈরি হলে জাভির বিকল্প হিসেবে মার্কেজই বার্সেলোনার একমাত্র পছন্দ হতে পারেন বলে গুঞ্জন উঠেছে।

Comments