ফুটবল
সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপ

সাগরিকার শেষ সময়ের গোলে ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

চার দল নিয়ে আয়োজিত এবারের আসরে দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ।
গোলের জন্য শট নেওয়ার ঠিক আগে মোসাম্মৎ সাগরিকা। ছবি: ফিরোজ আহমেদ

নির্ধারিত সময়ের ৯০ মিনিটের খেলা শেষ। দ্বিতীয়ার্ধের যোগ করা চার মিনিটের বাকি আর দুই মিনিট। ঠিক তখনই অচলাবস্থা ভাঙল বাংলাদেশ। অধিনায়ক আফঈদা খন্দকারের অসাধারণ পাসে ঠাণ্ডা মাথায় ভারতের জাল খুঁজে নিলেন মোসাম্মৎ সাগরিকা। টানা দুই জয়ে প্রথম দল হিসেবে ২০২৪ সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল শিরোপাধারীরা।

রোববার লিগ পর্বের রোমাঞ্চকর ম্যাচে কমলাপুর বীরশ্রেষ্ঠ সিপাহী শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ভারতকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। অন্তিম মুহূর্তে দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দেন স্ট্রাইকার সাগরিকা। নেপালের বিপক্ষে আগের ম্যাচে জোড়া গোল করেছিলেন তিনি।

চার দল নিয়ে আয়োজিত এবারের আসরে দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। সমান ম্যাচে ৩ পয়েন্ট করে পেয়েছে ভারত ও নেপাল। তবে গোল পার্থক্যে ভারত দুইয়ে ও নেপাল তিনে অবস্থান করছে। তলানিতে থাকা ভুটানের দুই ম্যাচ খেলে নামের পাশে নেই কোনো পয়েন্ট। তাদের বিপক্ষে আগামী মঙ্গলবার একই ভেন্যুতে লিগ পর্বের শেষ ম্যাচে নামবে বাংলাদেশ।

একদম শুরুর ঝলকের পর প্রথমার্ধের বাকিটা সময় রক্ষণ সামলানোর দিকেই মনোযোগ রাখতে হয় বাংলাদেশকে। বেশ কয়েক দফা লাল-সবুজ জার্সিধারীদের গোলরক্ষক স্বর্ণা রানী মন্ডলের পরীক্ষা নেয় ভারত। তিনি দৃঢ়তার সঙ্গে তা উতরে যান। বিরতির আগে বাংলাদেশ কিছু সুযোগ পেলেও সেগুলো ভীতি জাগানিয়া ছিল না।

বিরতির পর দুই দলই সাবধানী ফুটবল খেলতে থাকে। তবে শেষদিকে বিবর্ণতার খোলস ভেঙে বেরিয়ে আসে সাইফুল বারী টিটুর শিষ্যরা। জাল অক্ষত রাখতে  নিজেদের উজাড় করে দেন গোলরক্ষক আনিকা দেবীসহ ভারতের রক্ষণভাগের খেলোয়াড়রা। ৮৬তম মিনিটে তীব্র আক্ষেপে পুড়তে হয় স্বাগতিকদের। মুনকি আক্তার একক প্রচেষ্টায় আক্রমণে উঠে আনিকাকে একা পেয়েও তার গায়ে বল মেরে বসেন।

যোগ করা সময়ে আসে বাংলাদেশের কাঙ্ক্ষিত মুহূর্ত। আচমকাই নিজেদের অর্ধ থেকে উঁচু করে পাস বাড়ান আফঈদা। ভারতের রক্ষণভাগ সেই বল ফেরানোর জন্য ঠিকঠাক তৈরি ছিল না। তাদের ফাঁক গলে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন সাগরিকা। এরপর নিখুঁত নিচু শটে গোল করে উল্লাসে মাতান দলকে। চলতি আসরে তার গোলসংখ্যা বেড়ে হলো তিনটি।

Comments

The Daily Star  | English

UN rights chief urges probe on Bangladesh protest 'crackdown'

The UN rights chief called Thursday on Bangladesh to urgently disclose the details of last week's crackdown on protests amid accounts of "horrific violence", calling for "an impartial, independent and transparent investigation"

32m ago