ফুটবল

লা লিগা জিততে রিয়ালের করণীয় কী, জানালেন ভিনিসিয়ুস

চোট কাটিয়ে একাদশে ফিরেই ঝলক দেখান ভিনিসিয়ুস। ম্যাচের ষষ্ঠ মিনিটে ২৫ গজ দূর থেকে তার চোখ ধাঁধানো গোলে লিড নেয় রিয়াল। সেখানেই থেমে থাকেননি তিনি। পরে করেন জোড়া অ্যাসিস্ট।
ছবি: এএফপি

পয়েন্ট তালিকার শীর্ষ দুই ক্লাবের ম্যাচ। কিন্তু প্রত্যাশায় জল ঢেলে লড়াইটা হলো একপেশে। জিরোনাকে গুঁড়িয়ে লা লিগার শিরোপার দৌড়ে বড় বাধা পাড়ি দিল রিয়াল মাদ্রিদ। দাপুটে পারফরম্যান্সের পর তৃপ্তি ঝরল তাদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুসের কণ্ঠে। স্প্যানিশ লিগের শ্রেষ্ঠত্বের মুকুট জিততে এভাবেই খেলে যাওয়ার তাগিদ দিলেন তিনি।

শনিবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে জিরোনাকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে রিয়াল। লা লিগার সফলতম দলটির হয়ে জোড়া লক্ষ্যভেদ করেন জুড বেলিংহ্যাম। একবার করে জাল খুঁজে নেন ভিনিসিয়ুস ও রদ্রিগো। শেষদিকে হোসেলু পেনাল্টি মিস না করলে স্বাগতিকদের জয়ের ব্যবধান আরও বাড়তে পারত।

এই জয়ে লিগের পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা জিরোনার চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে গেছে রিয়াল। কার্লো আনচেলত্তির শিষ্যদের অর্জন ২৪ ম্যাচে ৬১ পয়েন্ট। সমান ম্যাচে জিরোনার পয়েন্ট ৫৬। এক ম্যাচ কম খেলে গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা রয়েছে তিন নম্বরে। তারা পেয়েছে ৫০ পয়েন্ট। চতুর্থ স্থানে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ২৩ ম্যাচে ৪৮। অর্থাৎ শিরোপা পুনরুদ্ধারের লড়াইয়ে শক্ত অবস্থানে আছে রিয়াল।

স্বীকৃত কোনো সেন্টার ব্যাক ছাড়াই জিরোনাকে ধসিয়ে দিয়েছে রিয়াল। এদার মিলিতাও, ডাভিড আলাবা, নাচো ফার্নান্দেস, অ্যান্টোনিও রুডিগারদের সবাই চোটের কারণে আছেন মাঠের বাইরে। তবে তাতে কোনো সমস্যা হয়নি আক্রমণভাগের তারকারা জ্বলে ওঠায়।

লিগ জিততে এমন নৈপুণ্যেরই ধারাবাহিকতা চান তরুণ তারকা ভিনিসিয়ুস। ম্যাচের পর গণমাধ্যমকে তিনি বলেন, 'এটা ছিল এবারের মৌসুমে আমাদের সেরা পারফরম্যান্স। কোচ আমাদের যা যা বলেছিলেন, সবই আমরা করেছি। আমরা প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করেছি, আবার রক্ষণ সামলাত অনেক নিচে নেমেও খেলেছি। এটাই ব্যবধান গড়ে দিয়েছে। যখন আমরা উজ্জীবিত থাকি, তখন আমাদের হারানো সত্যিই ভীষণ কঠিন। যদিও আজ আমরা শীর্ষস্থানীয় প্রতিপক্ষকে মোকাবিলা করেছি। লা লিগা জিততে এটাই করে যেতে হবে আমাদের।'

চোট কাটিয়ে একাদশে ফিরেই ঝলক দেখান ভিনিসিয়ুস। ম্যাচের ষষ্ঠ মিনিটে ২৫ গজ দূর থেকে তার চোখ ধাঁধানো গোলে লিড নেয় রিয়াল। সেখানেই থেমে থাকেননি তিনি। পরে করেন জোড়া অ্যাসিস্ট। ওই গোল নিয়ে তার মন্তব্য, 'ডি-বক্সের বাইরে থেকে শট নেওয়ার কোনো ঝোঁক ছিল না আমার। কিন্তু আমি সেসময় আত্মবিশ্বাসী ছিলাম। যদিও আমি গত ম্যাচে খেলতে পারিনি। গোলটা হওয়ায় আমি রোমাঞ্চিত। এখন মঙ্গলবারকে সামনে রেখে আমাদের বিশ্রাম নিতে হবে।'

আপাতত লা লিগা ছেড়ে রিয়ালকে তাকাতে হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দিকে। আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত দুইটায় আসরের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে জার্মান ক্লাব আরবি লাইপজিগের মুখোমুখি হবে তারা।

Comments