ফুটবল

নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকার শ্রেষ্ঠত্বের মুকুট আইভরিকোস্টের

তৃতীয়বারের মতো আফ্রিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করল দ্য এলিফ্যান্টরা।
ছবি: এএফপি

প্রথমার্ধে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে আইভরিকোস্ট বিরতির পর ঘুরে দাঁড়াল দারুণভাবে। শেষ পর্যন্ত নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকা কাপ অব নেশন্সের শিরোপা জিতল তারা।

রোববার রাতে অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ২-১ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিকরা। উইলিয়াম ট্রুস্ট-ইকং ম্যাচের ৩৮তম মিনিটে এগিয়ে দেন নাইজেরিয়াকে। কিন্তু দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের দাপটের কাছে আত্মসমর্পণ করে তারা। ফ্রাঙ্ক কেসিয়ে ৬২তম মিনিটে সমতা টানার পর ৮১তম মিনিটে আইভরিকোস্টকে উল্লাসে মাতান সেবাস্তিয়ান হলার।

গোটা ম্যাচে বল দখল ও শট নেওয়ায় প্রাধান্য দেখায় আইভরিকোস্ট। ৬৩ শতাংশ সময় বল পায়ে রেখে গোলমুখে ১৮টি শট নেয় তারা। এর মধ্যে লক্ষ্যে ছিল আটটি। অন্যদিকে, নাইজেরিয়া পাঁচটি শট নিয়ে স্রেফ একটি রাখতে পারে লক্ষ্যে।

কর্নার থেকে লাফিয়ে হেড করে লক্ষ্যভেদ করেন ট্রুস্ট-ইকং। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সুপার ঈগলরা। কর্নার থেকেই কেসিয়ের হেড মাটিতে ড্রপ খেয়ে জালে জড়ালে স্কোরলাইনে আসে সমতা। আইভরিকোস্টের এই স্বস্তিকে এরপর উৎসবে রূপ দেন হলার। গোলপোস্টের খুব কাছ থেকে দারুণ ফিনিশিংয়ে গোল করে দলকে জেতান তিনি।

তৃতীয়বারের মতো আফ্রিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করল দ্য এলিফ্যান্টরা। ১৯৯২ সালে দলটি প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর ২০১৫ সালে ফের তারা শিরোপার স্বাদ নেয়। এবার নয় বছরের ব্যবধানে আইভরিকোস্ট মহাদেশের সেরা হলো।

অন্যদিকে, আফকনের তিনবারের শিরোপাজয়ী নাইজেরিয়ার অপেক্ষা আরও বাড়ল। তারা ১৯৮০ ও ১৯৯৪ সালের পর শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৩ সালে। মাঝে ২০১৯ সালে তাদের পথচলা থামে আসরের সেমিফাইনালে।

Comments