নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি জরিমানা করা হতে পারে রোনালদোকে

সৌদি প্রো লিগে আল শাবাবের বিপক্ষে দারুণ একটি মাইলফলক স্পর্শ করার ম্যাচে অশ্লীল অঙ্গভঙ্গি করে তীব্র সমালোচনার মুখে পড়েন ক্রিস্তিয়ানো রোনালদো।
ছবি: এএফপি

সৌদি প্রো লিগে আল শাবাবের বিপক্ষে দারুণ একটি মাইলফলক স্পর্শ করার ম্যাচে অশ্লীল অঙ্গভঙ্গি করে তীব্র সমালোচনার মুখে পড়েন ক্রিস্তিয়ানো রোনালদো। সেখানেই শেষ নয়। ওই কাণ্ডের জেরে নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি জরিমানা করা হতে পারে পর্তুগিজ তারকাকে।

গত রোববার রাতে প্রো লিগের লড়াইয়ে রিয়াদ ডার্বিতে আল শাবাবের বিপক্ষে ৩-২ গোলের ব্যবধানে জেতে আল নাসর। ম্যাচের ২১তম মিনিটে সফল স্পট-কিক থেকে দলটিকে এগিয়ে দিয়েছিলেন ৩৮ বছর বয়সী রোনালদো। এতে বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারে ৭৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন এই তিনি। ফুটবল ইতিহাসে আর কোনো খেলোয়াড়ই এই কীর্তি গড়তে পারেননি।

স্বাভাবিক কারণেই ওই মাইলফলকের জন্য খবরের শিরোনাম হওয়ার কথা ছিল রোনালদোর। কিন্তু অনন্য অর্জন ছাপিয়ে তিনি আলোচনায় আসেন অনাকাঙ্ক্ষিত একটি ঘটনায়।

ম্যাচ শেষে গ্যালারিতে উপস্থিত আল শাবাবের সমর্থকরা রোনালদোকে লক্ষ্য করে লিওনেল মেসির নামে স্লোগান দিতে থাকেন। 'মেসি, মেসি' রব শুনে মেজাজ হারিয়ে ক্ষোভে ফেটে পড়েন রোনালদো। এরপর ওই দর্শকদের উদ্দেশে অশ্লীল অঙ্গভঙ্গি করে বসেন তিনি। সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার তীরে বিদ্ধ হতে হয় তাকে।

এবার সৌদি সংবাদমাধ্যম আররিয়াদিয়াহ দাবি করেছে, অশ্লীল অঙ্গভঙ্গি করায় রোনালদোকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হতে পারে। সেই সঙ্গে জরিমানাও গুণতে হতে পারে আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলের মালিককে। যদিও জরিমানার অর্থের পরিমাণ কী হতে পারে, তা ওই প্রতিবেদনে স্পষ্ট করে বলা হয়নি।

অশ্লীল অঙ্গভঙ্গির জেরে রোনালদোর বিপাকে পড়ার শঙ্কা আগেই করা হয়েছিল। বৃটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ সৌদি গণমাধ্যমের বরাতে এর আগে জানিয়েছিল, ওই ঘটনার পর তদন্ত শুরু করেছে দেশটির জাতীয় ফুটবল ফেডারেশন (এসএএফএফ)।

সৌদি আরবে পাড়ি জমানোর পর থেকে মেসির নামে স্লোগান শোনা রোনালদোর জন্য নতুন কিছু নয়। প্রতিক্রিয়া দেখিয়ে এর আগেও বাজে অঙ্গভঙ্গি করে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। কিন্তু সেবার শাস্তি এড়িয়ে যেতে পেরেছিলেন। এবারও একই ঘটনা ঘটে কিনা সেটাই এখন দেখার অপেক্ষা।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago