১৩ বছরে পঞ্চমবারের মতো শীর্ষ গোলদাতা রোনালদো

গোলের সংখ্যা আরও বাড়িয়ে নেওয়ার সম্ভাবনাও টিকে আছে সিআর সেভেন খ্যাত তারকার। ২০২৩ সালের শেষ ম্যাচে শনিবার রাতে প্রো লিগে আল তাউনের মাঠে খেলতে নামবে আল নাসর।
ছবি: এএফপি

শেষের একদম কাছে চলে আসা ২০২৩ সালে আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে যে, চলতি বছরের শীর্ষ গোলদাতার অবস্থান থেকে তাকে হটাতে পারবে না কেউ। গত ১৩ বছরে এই নিয়ে পঞ্চমবারের মতো পর্তুগিজ মহাতারকা গোলদাতাদের তালিকায় সবার উপরে থাকলেন। কিলিয়ান এমবাপে, হ্যারি কেইন ও আর্লিং হালান্ড গোলের হাফসেঞ্চুরি পূরণ করলেও তারা রোনালদোর পেছনে থেকেই বছর শেষ করলেন।

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে গোলের পর গোল করে যাচ্ছেন ফিটনেস নিয়ে দারুণ সচেতন রোনালদো। ৩৮ বছর বয়সী ফরোয়ার্ড এই বছর সব মিলিয়ে ৫৩ গোল করেছেন। সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরের হয়ে ৪৯ ম্যাচে তার গোল ৪৩। আর জাতীয় দল পর্তুগালের জার্সিতে ৯ ম্যাচে তিনি ১০ বার লক্ষ্যভেদ করেছেন। গোলের সংখ্যা আরও বাড়িয়ে নেওয়ার সম্ভাবনাও টিকে আছে সিআর সেভেন খ্যাত তারকার। ২০২৩ সালের শেষ ম্যাচে শনিবার রাতে প্রো লিগে আল তাউনের মাঠে খেলতে নামবে আল নাসর। সেখানে রোনালদোর শুরুর একাদশে থাকা নিশ্চিত।

ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) হিসাব অনুসারে, ২০১১ সাল থেকে এই নিয়ে পাঁচবার বছরের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন রোনালদো। সেবারের পর ২০১৩-২০১৫ সাল পর্যন্ত টানা তিনবার তিনি ছিলেন বছরের গোলদাতাদের তালিকায় সবার উপরে। সাত বছরের ব্যবধানে আবারও শীর্ষে ফিরলেন তিনি। বিবেচিত সময়ের মধ্যে দুবার করে বছরের এক নম্বর গোলদাতা হয়েছেন লিওনেল মেসি ও রবার্ত লেভানদোভস্কি।

রোনালদোর পাশাপাশি চলতি বছর আরও তিনজন অন্তত ৫০ গোলের স্বাদ নিয়েছেন। বাকিরা হলেন এমবাপে, কেইন ও হালান্ড। পিএসজি ও ফ্রান্স ফরোয়ার্ড এমবাপের গোল ৫২। ক্লাবের হয়ে ৪২ ও জাতীয় দলের হয়ে ১০ গোল করেছেন তিনি। এমবাপের সমান ৫২ গোল রয়েছে স্ট্রাইকার কেইনের নামের পাশে। বর্তমান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে ২৫ গোল করেছেন তিনি। চলতি মৌসুমের শুরুতে সেখানে পাড়ি জমানোর আগে তিনি টটেনহ্যাম হটস্পারের পক্ষে জাল খুঁজে নিয়েছেন ১৮ বার। বাকি ৯ গোল কেইন করেছেন জাতীয় দল ইংল্যান্ডের হয়ে।

এই বছর এমবাপে ও কেইন আর কোনো ম্যাচ নেই। ম্যানচেস্টার সিটি ও নরওয়ে ফরোয়ার্ড হালান্ডের ম্যাচ থাকলেও তিনি চোটের কারণে আছেন মাঠের বাইরে। গত ৭ ডিসেম্বরের পর আর খেলতে পারেননি তিনি। এদিন রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ম্যান সিটি মোকাবিলা করবে শেফিল্ড ইউনাইটেডকে। কিন্তু হালান্ডের ফেরার সম্ভাবনা যে নেই তা জানিয়ে দিয়েছেন কোচ পেপ গার্দিওলা। তাই ২০২৩ সাল শেষ করতে হয়েছে ৫০ গোল নিয়ে। ক্লাবের হয়ে ৪৪ ও জাতীয় দলের হয়ে ৬ গোল করেছেন তিনি।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago