চ্যাম্পিয়ন্স লিগের ড্র নিয়ে যা জানা দরকার

উন্মুক্ত ড্র হওয়ায় একই দেশের দুই ক্লাবের মধ্যে দেখা হওয়ায় কোনো বাধা নেই। অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে রিয়াল-বার্সা, বায়ার্ন-ডর্টমুন্ড, ম্যান সিটি-আর্সেনালের মতো হাইভোল্টেজ ম্যাচ অনুষ্ঠিত হতে পারে।
ছবি: এএফপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলমান মৌসুমের শেষ ষোলোর লড়াই শেষ হয়েছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্লাব আসরের শিরোপা জয়ের লড়াইয়ে এখন টিকে আছে আটটি দল। তাদেরকে নিয়ে প্রতিযোগিতার ফাইনালসহ বাকি অংশের ড্র অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার। বরাবরের মতো আয়োজনের ভেন্যু ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থার সদর দপ্তর সুইজারল্যান্ডের নিয়ন। বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় শুরু হবে ড্র।

শেষ ষোলোর বাধা পেরিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আটটি ক্লাব। সেখানে স্পেন থেকে রয়েছে সর্বোচ্চ তিনটি ক্লাব। তারা হলো প্রতিযোগিতার রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ। দুটি করে ক্লাব আছে ইংল্যান্ড (শিরোপাধারী ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল) ও জার্মানির (বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড)। বাকি ক্লাবটি হলো ফ্রান্সের পিএসজি।

এবারের আয়োজনে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালের ড্র অনুষ্ঠিত হবে। অর্থাৎ প্রতিযোগিতার বাকি অংশের পথ নির্ধারিত হয়ে যাবে। যেহেতু শুরুতে কোয়ার্টার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে, সেহেতু ওই পর্বের ড্রয়ের দিকেই থাকবে মূল আগ্রহ। উন্মুক্ত ড্র হওয়ায় একই দেশের দুই ক্লাবের মধ্যে দেখা হওয়ায় কোনো বাধা নেই। অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে রিয়াল-বার্সা, বায়ার্ন-ডর্টমুন্ড, ম্যান সিটি-আর্সেনালের মতো হাইভোল্টেজ ম্যাচ অনুষ্ঠিত হতে পারে।

কোপেনহেগেনের বিপক্ষে দুই লেগ মিলিয়ে সর্বোচ্চ ৬-২ ব্যবধানের অগ্রগামিতায় কোয়ার্টারে উঠেছে ম্যান সিটি। ২০১৯-২০ মৌসুমের ফাইনালিস্ট পিএসজি ৪-১ ব্যবধানের অগ্রগামিতায় রিয়াল সোসিয়েদাদকে ছিটকে দিয়েছে। পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা ৪-২ গোলের অগ্রগামিতায় শেষ আটের টিকিট পেয়েছে নাপোলির বিপক্ষে। ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন ও ১৯৯৬-৯৭ ৯৭ মৌসুমের চ্যাম্পিয়ন ডর্টমুন্ড উভয়ই ৩-১ ব্যবধানের অগ্রগামিতায় বিদায় করেছে যথাক্রমে লাৎসিও ও পিএসভি আইন্দহোফেনকে।

রিয়ালকে বেশ কঠিন পরীক্ষা দিতে হয়েছে। দুই লেগ মিলিয়ে ২-১ গোলের অগ্রগামিতায় তারা নিশ্চিত করেছে শেষ আটে খেলা। তাদের চেয়ে বেশি কষ্ট করতে হয়েছে অ্যাতলেতিকো ও আর্সেনালকে। ১-১ সমতার পর টাইব্রেকারে পোর্তোকে ৪-২ গোলে হারিয়েছে ২০০৫-০৬ মৌসুমের ফাইনালিস্ট আর্সেনাল। আর ২-২ সমতার পর ইন্টারের বিপক্ষে টাইব্রেকারেই ৩-২ গোলে জিতেছে তিনবারের রানার্সআপ অ্যাতলেতিকো।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ মাঠে গড়াবে আগামী ৯ ও ১০ এপ্রিল, দ্বিতীয় লেগ ১৬ ও ১৭ এপ্রিল। সেমিফাইনালের প্রথম লেগ ৩০ এপ্রিল ও ১ মে অনুষ্ঠিত হওয়ার পর দ্বিতীয় লেগ হবে ৭ ও ৮ মে। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১ জুন।

Comments