আর্জেন্টিনার কাছে পাত্তা পেল না এলসালভাদর

অধিনায়ক লিওনেল মেসির অনুপস্থিতি টের পায়নি বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।
ছবি: এএফপি

ফিফা র‍্যাঙ্কিংয়ে ৮০ ধাপ পিছিয়ে থাকা প্রতিপক্ষের বিপরীতে অনুমিতভাবেই রাজত্ব করল আর্জেন্টিনা। তৈরি হলো না চোটের কারণে ছিটকে যাওয়া অধিনায়ক লিওনেল মেসির অনুপস্থিতি টের পাওয়ার মতো পরিস্থিতি। ২০২৪ সালে নিজেদের প্রথম ম্যাচে দাপুটে পারফরম্যান্সে জয়ের হাসি হাসল বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

শনিবার সকালে প্রীতি ম্যাচে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় এলসালভাদরকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। প্রথমার্ধে ক্রিস্তিয়ান রোমেরো ও এঞ্জো ফার্নান্দেজের লক্ষ্যভেদে চালকের আসনে বসে পড়ে আলবিসেলেস্তেরা। দ্বিতীয়ার্ধে দুই পক্ষের মধ্যে ব্যবধান আরও বাড়ান জিওভানি লো সেলসো।

লিংকন ফিনান্সিয়াল ফিল্ড স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত সমানতালে আক্রমণ চালিয়ে যায় আর্জেন্টিনা। গোলমুখে তাদের নেওয়া ২৪টি শটের মধ্যে লক্ষ্যে ছিল ১৪টি। অন্যদিকে, আক্রমণের ঝাপটা সামলাতে ব্যস্ত থাকা এলসালভাদর বলা চলে বলের দখলই পায়নি। মাত্র ২০ শতাংশ সময় বল নিজেদের পায়ে রাখা দলটি গোলমুখে দুটি শট নিয়ে কেবল একটি লক্ষ্যে রাখতে পারে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা আর্জেন্টিনার সঙ্গে প্রতিপক্ষের শক্তির বিস্তর পার্থক্য স্পষ্ট হয়ে ওঠে মাঠের পারফরম্যান্সে। তবে তিনবারের বিশ্বজয়ীরা যে পরিমাণ প্রাধান্য দেখায়, সেই অনুসারে ব্যবধান আরও বড় হতে পারত। তা হয়নি দশটি সেভ করা এলসালভাদরের গোলরক্ষক মারিও গঞ্জালেজের কারণে।

বেশিক্ষণ অপেক্ষায় না থেকে ১৬তম মিনিটেই গোল পেয়ে যায় আর্জেন্টিনা। বেনফিকার ফরোয়ার্ড আনহেল দি মারিয়ার কর্নারে দারুণ হেডে কাছের পোস্ট দিয়ে বল জালে পাঠান টটেনহ্যাম হটস্পারের ডিফেন্ডার রোমেরো।

৪২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সাদা-আকাশি জার্সিধারীরা। লো সেলসোর শট ছয় গজের বক্সে প্রতিহত হয়ে দূরের পোস্টে চলে যায়। সেখানে ফাঁকায় থাকা চেলসির মিডফিল্ডার এঞ্জো বাকিটা সারেন সহজেই।

২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া স্কালোনির দল ফিরে এসেও চাপ বজায় রেখে খেলতে থাকে। ৫২তম মিনিটে তারা পেয়ে যায় তৃতীয় গোল। ইন্টার মিলানের স্ট্রাইকার লাউতারো মার্তিনেজের কাছ থেকে ডি-বক্সে বল পেয়ে টটেনহ্যামের মিডফিল্ডার লো সেলসো নিশানা ভেদ করেন।

ম্যাচের বাকি অংশে বেশ কিছু সুযোগ তৈরি করেন দি মারিয়া, লাউতারো, লেয়ান্দ্রো পারদেস ও বদলি নামা আলেহান্দ্রো গার্নাচো। তবে গোল আর মেলেনি আর্জেন্টিনার। এলসালভাদরও পারেনি ভীতি ছড়াতে। নির্ধারিত সময় শেষ হতেই আর কোনো সময় যোগ না করে রেফারি বাজান শেষ বাঁশি।

আগামী বুধবার লস অ্যাঞ্জেলসে আরেকটি প্রীতি ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে আর্জেন্টিনা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল নয়টায়।

Comments