ফুটবল

বিদায়ের পর গার্দিওলা বললেন, ‘আমরা সবকিছুই করেছি’

শিরোপা ধরে রাখার আশা শেষ হয়ে যাওয়ার পর সিটিজেনদের কোচ পেপ গার্দিওলা বললেন, জেতার জন্য তারা সম্ভাব্য সবকিছুই করেছেন। কিন্তু সেটাও যথেষ্ট হয়নি।
ছবি: এএফপি

ম্যাচের উল্লেখযোগ্য সব পরিসংখ্যানে অনেক ব্যবধানে এগিয়ে থেকেও পারল না ম্যানচেস্টার সিটি। রোমাঞ্চকর দ্বৈরথে রিয়াল মাদ্রিদের কাছে টাইব্রেকারে হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হলো তাদের। শিরোপা ধরে রাখার আশা শেষ হয়ে যাওয়ার পর সিটিজেনদের কোচ পেপ গার্দিওলা বললেন, জেতার জন্য তারা সম্ভাব্য সবকিছুই করেছেন। কিন্তু সেটাও যথেষ্ট হয়নি।

ইতিহাদ স্টেডিয়ামে বুধবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ১-১ সমতায় শেষ হয়। এরপর পেনাল্টি শুটআউটে ৪-৩ ব্যবধানে জিতে সেমিফাইনালে নাম লেখায় আসরের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল। গত সপ্তাহে সান্তিয়াগো বার্নাব্যুতে দুই পরাশক্তির প্রথম লেগের রুদ্ধশ্বাস লড়াই ৩-৩ গোলে ড্র হয়েছিল।

টাইব্রেকারের আগে ১২০ মিনিটের প্রায় পুরোটা সময় আধিপত্য ছিল স্বাগতিকদের। ম্যাচের ৬৮ শতাংশ সময় বল দখলে রাখে তারা। গোলমুখে তাদের নেওয়া ৩৩টি শটের নয়টি ছিল লক্ষ্যে। অন্যদিকে, রিয়াল গোলমুখে আটটি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে তিনটি। এমনকি সিটির ১৮টি কর্নারের বিপরীতে সফরকারী আদায় করতে পারে স্রেফ একটি কর্নার।

সিটির আক্রমণের ঝড় অবশ্য বারবার গিয়ে থমকে যায় রক্ষণাত্মক কৌশল বেছে নেওয়া রিয়ালের জমাট দেয়ালে। এরপর পেনাল্টি শুটআউটে নায়কে পরিণত হয় আন্দ্রি লুনিন। রিয়ালের ইউক্রেনিয়ান গোলরক্ষক আটকে দেন বার্নার্দো সিলভা ও মাতেও কোভাচিচের শট।

নিজেদের সেরাটা নিংড়ে দেওয়া সত্ত্বেও রিয়ালকে হারানোর জন্য সেই সর্বাত্মক প্রচেষ্টা পর্যাপ্ত ছিল না বলে মনে করেন গার্দিওলা। ম্যাচের পর প্রতিপক্ষকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, 'রিয়াল মাদ্রিদকে অভিনন্দন। তারা অনেক নিচে নেমে অসাধারণ সংহতি দেখিয়ে রক্ষণ সামলেছে। আর আমরা সবকিছুই করেছি। যা করেছি তা নিয়ে আমার কোনো আক্ষেপ নেই।'

'রিয়াল মাদ্রিদকে হারাতে আমাদের সেরা পারফর্ম করতে হতো। আমরা সেরাটা খেলেছি। তবে তা যথেষ্ট হয়নি।'

শিষ্যদেরকে তাদের পারফরম্যান্সের জন্য ধন্যবাদ জানান ম্যান সিটির কোচ। হার মেনে নেওয়ার বার্তাও দেন তিনি, 'সব বিভাগেই আমরা দুর্দান্ত খেলেছি। দুর্ভাগ্যজনকভাবে আমরা জিততে পারিনি। এটা মেনে নিতে হবে।'

'আমার দায়িত্ব হলো আমার খেলোয়াড়রা যেভাবে খেলেছে সেটার জন্য তাদেরকে ধন্যবাদ জানানো। কিন্তু পুরো ব্যাপারটাই ফলাফলের ওপর নির্ভর করে। রিয়াল সেমিফাইনালে খেলবে, আমরা থাকব না। তবে খেলোয়াড়দের পারফরম্যান্স ও দায়বদ্ধতা ছিল অসাধারণ।'

গার্দিওলার মতে, ম্যাচ টাইব্রেকার পর্যন্ত গড়াতে দেওয়াই উচিত হয়নি, 'পেনাল্টি শুটআউটে আপনি কখনও কখনও জিতবেন, আবার কখনও কখনও জিতবেন না। আমরা যেভাবে খেলেছি, আমাদের আরও আগেই ফলাফল নির্ধারণ করে ফেলা উচিত ছিল। যে সুযোগগুলো পেয়েছি, সেগুলো আমরা কাজে লাগাতে পারিনি।'

গত মৌসুমে এই মাঠেই সেমিফাইনালের ফিরতি লেগে রিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে ফাইনালে ওঠার পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ জেতার স্বাদ নিয়েছিল ম্যান সিটি। এবার তাদের শিরোপা ধরে রাখার অভিযানের ইতি ঘটল শেষ আটেই। সঙ্গে ধূলিসাৎ হয়ে গেল তাদের টানা দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের স্বপ্নও।

Comments