আগামী মৌসুম থেকে ইন্টারের জার্সিতে থাকবে দুটি তারা

ইতালিয়ান লিগে জার্সিতে তারার ব্যবহার প্রথম শুরু করেছিল জুভেন্তাস।
ছবি: ইন্টার মিলান ওয়েবসাইট

মৌসুমজুড়ে ছন্দ ধরে রাখা ইন্টার মিলানের শিরোপা জয় ছিল কেবল সময়ের ব্যাপার। উৎসবের জন্য প্রস্তুত মঞ্চে কোনো ভুল করল না ক্লাবটি। চিরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানকে রোমাঞ্চকর ও ঘটনাবহুল ম্যাচে হারিয়ে ইতালিয়ান সিরি আতে চ্যাম্পিয়ন হলো সিমোনে ইনজাগির শিষ্যরা। এতে আগামী মৌসুম থেকে জার্সিতে দুটি তারার উপস্থিতি নিশ্চিত করল নেরাজ্জুরিরা।

গতকাল সোমবার রাতে সান সিরোতে তিন লাল কার্ডের ম্যাচে মিলানকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইন্টার। ইতালির শীর্ষ লিগে এটি তাদের ২০তম শিরোপা। ৩৩ ম্যাচে ২৭ জয় ও ৫ ড্রয়ে তাদের অর্জন ৮৬ পয়েন্ট। চলমান সিরি আতে এখন পর্যন্ত স্রেফ একটি ম্যাচই হেরেছে তারা, গত সেপ্টেম্বরে সাস্সুয়োলোর বিপক্ষে। দুইয়ে থাকা মিলানের পয়েন্ট সমান ম্যাচে ৬৯। অর্থাৎ বাকি পাঁচ ম্যাচে হারলেও ইন্টার পয়েন্ট তালিকার এক নম্বরেই থাকবে।

সিরি আতে প্রতি ১০টি লিগ শিরোপার জন্য ক্লাবের লোগোর ওপর একটি তারা ব্যবহার করা হয়ে থাকে। এতদিন ইন্টারের জার্সিতে তাই ছিল একটি তারা। এবার ২০তম শিরোপা জেতায় আগামী মৌসুম থেকে ইন্টার দুটি তারা ব্যবহার করবে। ইতালির ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি তিনটি তারা আছে জুভেন্তাসের জার্সিতে। ৩৬টি লিগ শিরোপার জন্য ক্লাবটি লোগোর ওপর তিনটি তারা ব্যবহার করে। ইন্টার আর জুভেন্তাস বাদে তারা আছে আর কেবল একটি ইতালিয়ান ক্লাবের জার্সিতে। ১৯টি লিগ শিরোপার জন্য একটি তারা ব্যবহার করে এসি মিলান।

ছবি: সংগৃহীত

ইতালিয়ান লিগে জার্সিতে তারার ব্যবহার প্রথম শুরু করেছিল জুভেন্তাস। ১৯৫৭-৫৮ মৌসুমে দশম সিরি আ শিরোপা জিতেছিল তুরিনের ক্লাবটি। এরপর জুভেন্তাস জার্সির লোগোর ওপর একটি তারা দেখা গিয়েছিল। এখন তারার সংখ্যা বেড়ে হয়েছে তিনটি।

জার্সিতে তারা যুক্ত করার সম্ভাব্য তালিকায় সবার ওপরে আছে জেনোয়া। ক্লাবটি জিতেছে নয়টি সিরি আ। তবে শেষবার তারা চ্যাম্পিয়ন হয়েছিল ১৯২৩-২৪ মৌসুমে। জেনোয়ার পরের স্থানে যৌথভাবে রয়েছে তিনটি ক্লাব। তোরিনো, বোলোনিয়া ও প্রো ভারসেলিরর নামের পাশে রয়েছে সমান সাতটি করে শিরোপা। এই চার ক্লাবের মধ্যে জেনোয়া, তোরিনো ও বোলোনিয়া সিরি আতে খেললেও ভারসেলি এখন খেলে সিরি সি বা ইতালির ফুটবলের তৃতীয় স্তরের লিগে।

এই দৌড়ে অনেক পিছিয়ে আছে বেশ কিছু নামকরা ইতালিয়ান ক্লাব। এএস রোমা ও নাপোলি জিতেছে তিনটি করে শিরোপা। দুবার করে চ্যাম্পিয়ন হয়েছে লাৎসিও ও ফিওরেন্তিনা। অর্থাৎ জার্সিতে লোগোর ওপর তারা ব্যবহার করতে হলে রোমা ও নাপোলিকে আরও সাতটি এবং লাৎসিও ও ফিওরেন্তিনাকে আরও আটটি করে লিগ জিততে হবে।

Comments