কোপা আমেরিকার ব্রাজিল দলে নতুন মুখ এভানিলসন

আর্সেনালের স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস ও টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার রিচার্লিসন বাদ পড়েছেন। দুই অভিজ্ঞ ফরোয়ার্ডের অনুপস্থিতিতে কপাল খুলে গেছে এভানিলসনের।
ছবি: এক্স

কোপা আমেরিকার জন্য ঘোষিত ২৩ সদস্যের ব্রাজিল দলে নতুন মুখ একটি। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জার্সিতে অভিষেকের অপেক্ষায় থাকা এভানিলসন ডাক পেয়েছেন প্রথমবারের মতো। চলতি মৌসুমে পর্তুগিজ ক্লাব এফসি পোর্তোর হয়ে দারুণ ছন্দে আছেন তিনি।

আগামী জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপা আমেরিকার জন্য শুক্রবার রাতে স্কোয়াড ঘোষণা করেছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। দলে রয়েছে নানা চমক। আর্সেনালের স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস ও টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার রিচার্লিসন বাদ পড়েছেন। জেসুস ছন্দহীনতার জন্য ডাক না পেলেও রিচার্লিসনের ঠাঁই হয়নি চোটের কারণে।

দুই অভিজ্ঞ ফরোয়ার্ডের অনুপস্থিতিতে কপাল খুলে গেছে এভানিলসনের। এর আগে ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে কেবল দুটি ম্যাচ খেলেছেন তিনি। ২০২০ সালে অনুষ্ঠিত ম্যাচগুলোতে সেলেসাওদের প্রতিপক্ষ ছিল দক্ষিণ কোরিয়া। তবে জালের দেখা পাননি ২৪ বছর বয়সী এই স্ট্রাইকার।

চলতি ২০২৩-২৪ মৌসুমে পর্তুগিজ লিগে ও সব প্রতিযোগিতা মিলিয়ে পোর্তোর সর্বোচ্চ গোলদাতার আসনে আছেন এভানিলসন। লিগে ২৫ ম্যাচে ১৩ গোল করার পাশাপাশি চারটি অ্যাসিস্ট করেছেন তিনি। আর সব প্রতিযোগিতা মিলিয়ে খেলেছেন ৩৯ ম্যাচ। তার নামের পাশে ২৪ গোলের সঙ্গে রয়েছে ছয়টি অ্যাসিস্ট।

ব্রাজিলের ঘরোয়া ক্লাব ফ্লুমিনেন্সেতে বেড়ে ওঠা এভানিলসন ইউরোপে পাড়ি জমান ২০২০ সালে। তাকে পেতে পোর্তোর খরচ করতে হয়েছিল ৮৮ লাখ ইউরো। প্রথম মৌসুমে নতুন ক্লাবে মানিয়ে নিতে ধুঁকলেও পরের মৌসুমে নিজেকে মেলে ধরেন তিনি। ২০২১-২২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছিলেন ৪৬ ম্যাচে ২১ গোল। পারফরম্যান্সের সেই ধারা গত মৌসুমে বজায় রাখতে না পারলেও এবারের মৌসুমে ফের ছন্দ দেখাচ্ছেন তিনি।

ব্রাজিলের আক্রমণভাগের মূল অস্ত্র রিয়াল মাদ্রিদের দুই ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো। তাদের পাশাপাশি সঙ্গী হিসেবে এভানিলসন পাচ্ছেন বার্সেলোনার রাফিনিয়া, আর্সেনালের গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, পালমেইরাসের এন্দ্রিক ও জিরোনার সাভিওকে।

আগামী ২১ জুন শুরু হবে কোপা আমেরিকা। 'ডি' গ্রুপে থাকা ব্রাজিল খেলবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকার বিপক্ষে। দক্ষিণ আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পুনরুদ্ধারের লড়াই শুরুর আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে দরিভালের শিষ্যরা। আগামী ৯ ও ১৩ জুন যথাক্রমে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে তারা।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ২০২১ সালের আসরের ফাইনালে মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলকে তাদের মাটিতেই ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। ব্রাজিল শেষবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৯ সালে।

Comments