বার্সেলোনার নতুন কোচ ফ্লিক

স্বদেশি জাভি হার্নান্দেজকে বরখাস্ত করার মাত্র পাঁচ দিনের মধ্যে জার্মান ফ্লিককে নিয়োগ দিল বার্সা।

শেষ পর্যন্ত সত্যি হলো জল্পনা-কল্পনা। নতুন কোচ হিসেবে জার্মান হান্সি ফ্লিককে বেছে নিল স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। স্বদেশি জাভি হার্নান্দেজকে বরখাস্ত করার মাত্র পাঁচ দিনের মধ্যে ফ্লিককে নিয়োগ দিল তারা।

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের স্বীকৃত পেজে ফ্লিককে দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কাতালানরা। বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক এই কোচের সঙ্গে বার্সারর চুক্তি হয়েছে দুই বছরের জন্য।

গত জানুয়ারিতে বার্সেলোনা ছেড়ে যাওয়ার ঘোষণা নিজেই দিয়েছিলেন সাবেক কোচ জাভি। পরে সেই মত বদল করে আরও এক মৌসুম থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু নাটকীয় পালাবদলে ফের ঘুরে যায় সব কিছু। কোনো শিরোপা না জিততে পারায় তাকে গত শনিবার শেষ পর্যন্ত বরখাস্তই করে বার্সা।

অথচ গত এপ্রিলেই বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা আবেগভরা কণ্ঠে বলেছিলেন যে, জাভির মতো একজনকে কোচ হিসেবে পেয়ে তিনি গর্বিত। কিন্তু এক মাস না ঘুরতেই পাল্টে যায় চিত্র। অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে বার্সেলোনা কর্তৃপক্ষ জানায়, 'বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা জাভি হার্নান্দেজকে জানিয়ে দিয়েছেন যে, ২০২৪-২০২৫ মৌসুমে তাকে আর কোচ হিসেবে রাখা হচ্ছে না।'

সাম্প্রতিক বছরগুলোতে যারা বার্সার কোচের ভূমিকায় ছিলেন, তারা সবাই অতীতে ক্লাবটির খেলোয়াড় ছিলেন— জাভি, রোনাল্‌দ কুমান, লুইস এনরিকে ও পেপ গার্দিওলা। কিন্তু ফ্লিক খেলোয়াড় বা কোচ হিসেবে কখনো স্পেনেই থাকেননি।

৫৯ বছর বয়সী ফ্লিকের সেরা সাফল্য ছিল ২০১৯-২০ মৌসুমে স্বদেশি ক্লাব বায়ার্নকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ ছয়টি শিরোপা জেতানো। সেবারই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সাকে ৮-২ গোলে বিধ্বস্ত করেছিল বায়ার্ন। এরপর জার্মানির দায়িত্ব নিলেও তাকে ভীষণ সংগ্রাম করতে হয়। ফলে দেশটির ইতিহাসের প্রথম কোচ হিসেবে বরখাস্ত হন তিনি।

২০২২ সালের কাতার বিশ্বকাপে জার্মানি হতাশা জাগিয়ে বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। এরপর গত বছরের সেপ্টেম্বরে চাকরি হারাতে হয় ফ্লিককে। নয় মাস পর তিনি মাঠে ফিরছেন বার্সার কোচ হয়ে ক্লাব ফুটবল দিয়ে।

Comments